সামরিক সম্পর্ক গভীর করছে ভারত-জাপান! চীনকে ছাড়া যাবে না এক ইঞ্চিও জমি…

ভারতের এখন প্রথম এবং প্রবল শত্রুর নাম চীন। আর তাই চীনের ওপর নজরদারিতে যেন‌ও কোন‌ও ফাঁক না থাকে তাই আকাশ থেকে জল সর্বত্রই চীনের ওপর কড়া নজরদারি শুরু করল ভারত।

চীনকে নজরে রেখে জাপানের সঙ্গে সামরিক সম্পর্ক আরও গভীর করতে উদ্যোগী হয়েছে ভারত। উল্লেখ্য, চলতি মাসেই জিনপিংয়ের (Xi-Jinping) দেশকে (China) নজরে রেখে সামরিক সম্পর্ক আরও মজবুত করতে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে চুক্তি স্বাক্ষর করেছে নয়াদিল্লি ও টোকিও। রাজধানী দিল্লিতে ‘The Acquisition and Cross-Servicing Agreement’ (ACSA) চুক্তি স্বাক্ষর করেন জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি। এই চুক্তির ফলে ভারতীয় সেনা ও জাপানি ফৌজের মধ্যে রসদ আদানপ্রদান ও একে ওপরের সামরিক পরিকাঠামো ব্যবহারের সুবিধা পাবে।

ভারত ও জাপানের সেই মজবুত সম্পর্কের ছবিই দেখা গেল জলপথে। সমুদ্রে চীনা শত্রুকে টেক্কা দিতে উত্তর আরব সাগরে যৌথ নৌ মহড়া চালাচ্ছে ভারতীয় ও জাপানি নৌবাহিনী।

সেপ্টেম্বরের ২৬ থকে‌ আজ ২৮ তারিখ পর্যন্ত চলেছে মহড়া। বিগত প্রায় তিন বছর ধরে ‘JIMEX’ নামের নৌ মহড়া চালাচ্ছে নয়াদিল্লি ও টোকিও। এই মহড়ায় অংশ নিচ্ছে ‘Japanese Maritime Self-Defense Force’ (JMSDF) অর্থাৎ জাপানি নৌসেনার বেশ কয়েকটি যুদ্ধজাহাজ। এর আগে গত জুন মাসে ভারত মহাসাগরে যৌথ নৌ মহড়া চালিয়েছিল ভারত ও জাপান। সেইবার দুই দেশের দু’টি করে মোট চারটি যু’ দ্ধ জাহাজ মহড়ায় অংশ নিয়েছিল। ভারতের (India) তরফে ছিল আইএনএস রানা ও আইএনএস কুলিশ। জাপানের তরফে ছিল জেএস কাশিমা ও জেএস সিমাইুকি। সবমিলিয়ে গত তিনবছরে যৌথভাবে মোট ১৬টি মহড়া হয়েছে বলে খবর মিলেছে।

Reply