ললডাউনে প্রতিঘন্টায় আয় ৯০কোটি, এশিয়ার শীর্ষ ধনকুবেরের খেতাব পেলেন মুকেশ আম্বানি

অতিমারিতে বিপর্যস্ত দেশের অর্থনীতি। কিন্তু অন্যদিকে ভারতের বিত্তবানদের সম্পত্তির হিসেব দিনের পর দিন বেড়েই চলেছে। রুজি রোজগার নেই, অভাবে দিন চলছে বহু মানুষের। সামাজিক বৈষম্য বাড়ছে।

এই মুহূর্তে সামনে এল ভারতের বিত্তবানদের সম্পত্তির হিসেব। হুরুন ইন্ডিয়া রিচ লিস্টে দীর্ঘ নয় বছর ধরে শীর্ষস্থান দখল করে রয়েছেন মুকেশ আম্বানি। মার্চ মাসে লকডাউন শুরু হবার পর থেকে প্রতি ঘণ্টায় ৯০ কোটি টাকা ইনকাম করছেন তিনি।

মঙ্গলবার সম্পত্তি পরিচালন সংস্থা আইআইএফএল ওয়েলথ ও গবেষণাকারী হুরুন-এর রিপোর্ট অনুযায়ী রিলায়েন্স ইন্ডাস্ট্রির চেয়ারম্যান মুকেশ আম্বানির ব্যক্তিগত সম্পত্তি আরও ৭৩% বেড়ে হয়েছে ৬.৫৮ লক্ষ কোটি টাকা।

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের ৫ জনের মধ্যে একজন মুকেশ আম্বানি। যাদের সম্পত্তি ৩১ আগস্ট ২০২০ পর্যন্ত ১ হাজার কোটি বা তার বেশি ছিল তাদের নামই উঠে এসেছে হুরুন ইন্ডিয়া রিচ লিস্টে। এই তালিকায় স্থান পেয়েছেন ৮২৮ জন ভারতীয়।

তাদের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে, হিন্দুজা ব্রাদার্স।মোট ১ লক্ষ ৪৩ হাজার ৭০০ কোটি টাকার সম্পত্তি রয়েছে হিন্দুজা ব্রাদার্সের কাছে। তিন নম্বরে এইচসিএলের শিব নাদর ও তাঁর পরিবার। মোট ১ লক্ষ ৪১ হাজার ৭০০ কোটি টাকার সম্পত্তি রয়েছে তাদের কাছে।

গুজরাতের আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি চতুর্থ নম্বরে রয়েছেন। তার সম্পত্তি ৪৮% বেড়ে ১.৪০ লক্ষ কোটি তে দাঁড়িয়েছে। পঞ্চম স্থানে আছেন উইপ্রো এর আজিম প্রেমজী।

গোদরেজের স্মিতা কৃষ্ণ, বায়োকনের কিরণ মজুমদার শ-সহ ৪০ জন মহিলা রয়েছেন এই তালিকায়। বিশ্বের বৃহত্তম ভ্যাক’সিন তৈরির সংস্থা সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সাইরাস পুনাওয়ালা টপ ১০ এ রয়েছেন। কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের উদয় কোটক, সান ফার্মা এর দিলীপ সাংভি আর শাপুরজি পলোনজি গ্রুপের শাপুরজি পলোনজি মিস্ত্রী রয়েছেন তালিকায়।

Reply