পয়লা অক্টোবর থেকে শুরু আনলক ৫.০ : কী কী খুলে যাচ্ছে

বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে গাইডলাইন। আনলক ৫.০ পর্যায়ের জন্য এই গাইডলাইন প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে ১৫ই অক্টোবর থেকে খুলে যাচ্ছে বিভিন্ন সিনেমা হল ও এনটারটেনমেন্ট পার্ক। তবে সিনেমা হলে ৫০ শতাংশ দর্শক থাকতে পারবেন বলে জানানো হয়েছে। পয়লা অক্টোবর থেকে ৩১শে অক্টোবর পর্যন্ত জারি থাকবে আনলক ৫.০।

আনলক ৫.০ তে কি কি খুলে যাচ্ছে

১. খুলে যাচ্ছে সিনেমা হল, থিয়েটার, মাল্টিপ্লেক্স। তবে সেখানে মাত্র ৫০ শতাংশ দর্শক থাকতে পারবেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে যে গাইড লাইন ইস্যু করা হবে, তা মেনে চলতে হবে।

২. খুলে যাচ্ছে সুইমিং পুল। ১৫ই অক্টোবর থেকে প্রশিক্ষণ ও শিক্ষার জন্য সুইমিং পুলগুলি খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৩. অনলাইন কোচিং ক্লাস ও অনলাইন স্কুল চলবে। ১৫ই অক্টোবর স্কুল ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

৪. উচ্চ শিক্ষার ক্ষেত্রে শিক্ষামন্ত্রক কলেজ ও অন্যান্য উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে, তার সিদ্ধান্ত নেবে। সেক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

৫. ১৫ই অক্টোবর থেকে খুলে যাচ্ছে এনটারটেনমেন্ট পার্ক

৬. বিজনেস টু বিজনেস এগজিবিশন ১৫ই অক্টোবর থেকে চালু করা যাবে

৭. সামাজিক, শিক্ষাক্ষেত্র, খেলা, বিনোদনমূলক, ধর্মীয়, রাজনৈতিক যে কোনও জমায়েতে ১০০জনকে অনুমতি দেওয়া যাবে। তবে কনটেনমেন্ট জোনের বাইরে সেই জমায়েত হতে হবে। ১৫ই অক্টোবরের পর জমায়েত করলে ১০০জন থাকতে পারবে।

৮. একটি বদ্ধ হলঘরে যদি ২০০ লোকের ব্যবস্থা করা যায়, সেক্ষেত্রে ১০০ লোককে ডাকা যাবে। অর্থাৎ স্থানের পরিসরের ওপর নির্ভর করবে লোকের সংখ্যা। সেখানে প্রত্যেককে মাস্ক পরতে হবে। রাখতে হবে স্যানিটাইজার, বারবার হাত ধোওয়ার ব্যবস্থা করতে হবে।

জানানো হয়েছে কনটেনমেন্ট জোনগুলিকে ৩১শে অক্টোবর পর্যন্ত লকডাউন জারি থাকবে।

Reply