হাথরাসের নির্যাতিতার হয়ে বিনা পয়সায় মামলা লড়বেন নির্ভয়ার আইনজীবী সীমা সমৃদ্ধি

নির্ভয়াকাণ্ডের আইনজীবী হাথরাসে। যোগী আদিত্যনাথের রাজ্যে ১৯ বছরের মেয়ের গণধর্ষণ, মৃত্যুর ঘটনায় যখন প্রতিবাদে সরব সারা দেশ, সে সময় ২০১২-র ১৬ ডিসেম্বর নয়াদিল্লিতে চলন্ত বাসে যৌন নিগ্রহের শিকার প্যারামেডিকেল ছাত্রীর হয়ে মা’ ম’ লা লড়া আইনজীবী সীমা সমৃদ্ধি কুশওয়া হাথরাসের মেয়েটির হয়েও সুবিচার চেয়ে আদালতে সওয়াল করার সিদ্ধান্ত নিয়েছেন। হাথরাসে পৌঁছে তিনি বলেছেন, শুরু থেকেই এই মা’ ম’ লা পর্যবেক্ষণ করেছি আমি। নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করতে যাচ্ছি। একটি সূত্রের খবর, সুপ্রিম কোর্টের আইনজীবী সীমা হাথরাসের মেয়েটির হয়ে লড়বেন বিনা পয়সায়, ফি নেবেন না। ফোনে ইতিমধ্য়ে ওই পরিবারের িসঙ্গে তাঁর কথাও হয়েছে।

প্রসঙ্গত, নির্ভয়ার ধ’ র্ষণ’ কারীদের দীর্ঘ আইনি লড়াই শেষে ফাঁ’ সি’ র সাজা কার্যকর হয় গত ২০মার্চ। মুকেশ সিংহ, অক্ষয় সিংহ ঠাকুর, পবন কুমার গুপ্তা ও বিনয় কুমার শর্মাকে ফাঁ’ সিতে ঝোলানো হয়। তিনি যেভাবে নির্ভয়ার অপরাধীদের সাজা সুনিশ্চিত করেছেন, সেভাবেই তিনিও হাথরসের ধ’ র্ষ’ ণে অভিযুক্তদের বিচারের মাধ্যমে শাস্তি দেওয়াতে পারেন বলে আশা করা হচ্ছে।

নির্ভয়াকাণ্ড মামলায় গোড়া থেকেই নি’ র্যা’ তিতার বাবা-মায়ের আইনজীবী ছিলেন সীমা। মামলার প্রতিটি তথ্য পুঙ্খানুপুঙ্খ ভাবে পেশ করে জোর সওয়াল করেন তিনি। সীমা নির্ভয়া জ্য়োতি ট্রাস্টেরও আইনি পরামর্শদাতা। দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান দিল্লি বিশ্লবিদ্য়ালয়ের ছাত্রী সীমা ২০১৪ সালে সুপ্রিম কোর্টে ওকালতি শুরু করেন। ২০১৪-র ২৪ জানুয়ারি থেকে শুরু করে এখনও পর্যন্ত তিনি ওই ট্রাস্টের সঙ্গে যুক্ত রয়েছেন। প্রসঙ্গত, উন্নাওয়ের ধর্ষিতার মৃত্যুর পরও তিনি তাঁর হয়ে মামলা লড়ার কথা ঘোষণা করেছিলেন।

গত ১৪ সেপ্টেম্বর পশ্চিম উত্তরপ্রদেশের হাথরাসে ১৯ বছরের মেয়েটিকে ধ’ র্ষ’ ণ করা হয়। চারজনকে এব্যাপারে গ্রে’ ফ’ তার করেছে পুলিশ। দলিত মেয়েটির পরিবারের দাবি, তার জিভ কেটে দেওয়া হয়। ১৪ দিনের লড়াই শেষে দিল্লির সফদরজং হাসপাতালে মেয়েটি মারা যায়।

Reply