কয়লা কে’লে’ঙ্কারিতে দোষী সাব্যস্ত হলো বিজেপির বাজপেয়ি মন্ত্রিসভার প্রাক্তন সদস্য দিলীপ রায়

অটলবিহারী বাজপেয়ী মন্ত্রিসভার প্রাক্তন সদস্য দিলীপ রায় ঝাড়খণ্ডের কয়লা ব্লক সংক্রান্ত দু’র্নীতির মামলায় দোষী সাব্যস্ত হলেন। সিবিআই আদালতের বিচারক ভারত পরাশর মঙ্গলবার তাকে দোষী হিসেবে সাব্যস্ত করেন।

কয়লা মন্ত্রকের দুই প্রাক্তন আধিকারিক প্রদীপ কুমার বন্দ্যোপাধ্যায় ও নিত্যানন্দ গৌতম এই মামলার অপর দুজন দোষী হিসেবে সাব্যস্ত হয়েছেন। নয়া দিল্লি সিবিআই আদালতে আগামী ১৪ অক্টোবর তাদের সাজা ঘোষণা করা হবে।

২০ বছর পূর্বে ওড়িশার বিজু জনতা দলের তৎকালীন রাজ্যসভা সাংসদ দিলীপ রায় অটল বিহারী বাজপেয়ী আমলে কয়লা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ছিলেন। অভিযোগ,সেই সময় তিনি বেআইনিভাবে ঝাড়খণ্ডের গিরিডি জেলায় অবস্থিত ব্রহ্মডিহা কয়লা ব্লকটি ক্যাস্ট্রন টেকনোলজি লিমিটেডকে পাইয়ে দেন।

এই মামলটি নয়াদিল্লির বিশেষ সিবিআই আদালতে ওঠে ২০১৭ সালে। এরপর থেকে একাধিকবার শুনানি হয়েছে। অবশেষে মঙ্গলবার কয়লা দপ্তরের প্রাক্তন রাষ্ট্রমন্ত্রী দিলীপ রায়কে দোষী সাব্যস্ত করে সিবিআই আদালত।

প্রাক্তন কেন্দ্রীয় আমলা প্রদীপ কুমার বন্দ্যোপাধ্যায়, নিত্যানন্দ গৌতম ও ক্যাস্ট্রন টেকনোলজি লিমিটেডের অধিকর্তা মহেন্দ্র কুমার আগরওয়াল এই মামলায় দোষী হিসেবে চিহ্নিত হয়েছেন। নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য বেআইনিভাবে দেশের গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ বেসরকারি হাতে তুলে দেওয়ার যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছে আদালত।

নিজের ব্যক্তিগত স্বার্থ পূরণ করার জন্য দিলীপ রায় অসৎ উদ্দেশ্য নিয়ে আইন ভঙ্গ করে এই কাজ করেছেন। এবং তাকে সাহায্য করার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন উচ্চপদস্থ দুই আমলা।

Reply