বঙ্গোপসাগরে বাংলাদেশ ও ভারতের নৌ মহড়া…

বঙ্গোপসাগরে চলছে ‘বঙ্গসাগর’ নৌ মহড়া। বাংলাদেশ ও ভারতের নৌ বাহিনির এই মহড়ায় গুরুত্ব দেওয়া হয়েছে, চোরাচালান, মানব’ পাচা’ র, জল’ দস্যু’ দের প্রতিরোধ এবং মাদক পাচার সহ বিভিন্ন অপ’ রাধমূ’ লক কর্মকাণ্ড নিরসন।

সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় দুই দেশের নৌ বাহিনির জাহাজ অংশ নিয়েছে মহড়ায়। তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হওয়া এই যৌথ মহড়া ৩ অক্টোবর থেকে ৫ অক্টোবর পর্যন্ত চলবে।

যৌথ মহড়ায় বাংলাদেশ নৌ বাহিনির দুটি যুদ্ধজাহাজ বানৌজা প্রত্যয়, বানৌজা আবু বকর ও একটি এমপিএ (মেরিটাইম পেট্রল এয়ারক্রাফট) এবং ভারতীয় নৌ বাহিনির যু’ দ্ধ’ জাহাজ আইএনএস কিলতান ও আইএনএস খুকরি এবং একটি এমপিএ অংশ নিচ্ছে।

বাংলাদেশ ও ভারতের এই যৌথ টহল ও মহড়া বঙ্গোপসাগরে নিজ নিজ জলসীমায় সমুদ্র বিষয়ক অপরাধ সম্পর্কিত তথ্য আদান-প্রদান, বিভিন্ন অপরাধ রুখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এছাড়া যৌথ এ টহল ও মহড়ার সফল বাস্তবায়ন সমুদ্র পথে অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ন্ত্রণের পাশাপাশি আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা রক্ষা, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবিলা ও সমুদ্র অর্থনীতির উন্নয়নে আরও কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে। জানিয়েছে দুই দেশের নৌ বাহিনি।

Reply