কর্পোরেট কর মুকুব হচ্ছে অথচ রাজ্য কেনো GST ক্ষতিপূরণ পাবে না?, প্রশ্ন রাহুলের

জিএসটি ক্ষতিপূরণ নিয়ে গত ৫ অক্টোবর কেন্দ্র রাজ্যের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হলেও বি’বাদ মেটেনি। তাই জিএসটি ক্ষতিপূরণের সমস্যা নির্মূল করতে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামনের।

নেতৃত্বে আবারো জিএসটি কাউন্সিল বৈঠকে সামিল হতে চলেছে। এবার কংগ্রেস নেতা রাহুল গান্ধী বিজেপি শাসিত রাজ্যগুলিকে কটাক্ষ করে টুইট করলেন। বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা সাধারণ মানুষের ভবিষ্যৎ প্রধানমন্ত্রীর কাছে বন্ধক রাখছেন? এমনই প্রশ্ন করেছেন রাহুল।

রাজ্যগুলিকে সঙ্গত হারে ৫ বছরের জন্য ৯৭ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার ব্যবস্থা করে দেওয়া হবে অথবা ওই বিশেষ উইন্ডোর মাধ্যমে মোট ২.৩৫ লক্ষ কোটি টাকা ঋণ নেওয়ার সুযোগ করে দেওয়ার আশ্বাস দিয়েছিল কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে। সেই নিয়ে রাজ্যগুলিকে সিদ্ধান্ত নিতে বলেছিল কেন্দ্র।

২১টি রাজ্যই প্রথম বিকল্পটি বেছে নিয়েছে। সঙ্গত হারে ৫ বছরের জন্য ৯৭ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার প্রস্তাবে রাজি হয়েছে তারা। কিন্তু পুদুচেরি ছাড়া আর কোনও কংগ্রেস শাসিত রাজ্য সেই তালিকায় নেই। সূত্রের খবর,বাকি কংগ্রেস ও বিরোধী দল শাসিত রাজ্যগুলি এখনও নিজেদের সিদ্ধান্ত জানায়নি।

এদিন টুইট করে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন,”প্রথমে কেন্দ্র জিএসটির জন্য রাজ্যগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিল। তারপর করোনা এবং প্রধানমন্ত্রী মিলে অর্থনীতিটা শেষ করে দিল। তারপর প্রধানমন্ত্রী নিজের কর্পোরেট বন্ধুদের ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকার কর মকুব করলেন।

নিজের জন্য ৮ হাজার ৪০০ কোটি টাকা দিয়ে বিমান কিনলেন। আর এখন কেন্দ্র বলছে, তাঁদের কাছে জিএসটির ক্ষতিপূরণ দেওয়ার টাকা নেই। অর্থমন্ত্রী বলছেন, ধার করো। কেন আপনাদের মুখ্যমন্ত্রীরা সাধারণ মানুষের ভবিষ্যৎ প্রধানমন্ত্রীর কাছে বন্ধক রাখছেন?”

Reply