নবদুর্গার পুজোয় কোন কোন ফুলে মায়ের আরাধনা করলে সুফল মেলে! জানুন

করোনার আবহে সেভাবে আর অন্যান্য বছরের মতো প্যান্ডেল হপিং এর হইচই, হুল্লোড়ের কথা ভাবা যাচ্ছে না! ফলে দুর্গাপুজোর চেনা মেজাজে ধরা দিতে পারছেনা বাঙালি। অনেকেই ঘরের বেদীতে রাখা মা দুর্গার পুজোয় দেবীর আরাধনা করতে চাইছেন। এমন অবস্থায় দেখে নেওয়া যাক, করোনাপ আমেজে নবদুর্গাকে কোন কোন ফুলে তুষ্ট করা যায়।

ডালিয়া
নবদুর্গাপুজোর দ্বিতীয়দিনে

মায়ের ব্রহ্মচারিণী রূপের পুজো হয়। এদিনের জন্য ব্যবহৃত হয় ডালিয়া। এই ডালিয়া ফুল বিশেষভাবে যদি ব্যবহার করা হয় দুর্গাপুজোর মাতৃবন্দনায় ব্যবহার করা যায়, তাহলে অভীষ্ট লক্ষ্যে পৌঁছান যায় বলে মত শাস্ত্রজ্ঞদের।

গাঁদা ফুল
নবদপর্গা পুজোর অন্যতম অঙ্গ গাঁদা ফুল।পুজোয় অঞ্জলি হোক বা মাকে অর্পণ করার ফুলই হোক, গাঁদা ফুল ছাড়া দুর্গাপুজো ভাবাই যায় না! তাই এই ফুল বিশেষভাবে মাকে অর্পণ করলে অনেক দুঃসাধ্য কাজও সহজ হয়ে যায় বলে দাবি করেন অনেকে।

জবা ফুল
অষ্টমীর পুজোয় জবা ফুলের ব্যবহারের প্রচলন রয়েছে নবদুর্গার আরাধনার ক্ষেত্রে। মাতৃশক্তির আরাধনায় সবসময়ে প্রয়োজন জবা ফুলের। এতে মা কালী যেমন সন্তুষ্ট হন, তেমনই সন্তুষ্ট হন মা চণ্ডীও। এমনই দাবি বহু শাস্ত্রজ্ঞদের।

জুঁই
মায়ের তৃতীয়ার পুজোয় অনেক সময়ই জুঁই ফুলের ব্য়বহার দেখা যায়।দুর্গাপুজোর সময় জুঁই ফুল দুর্লভ। তবে যদি তা মা দুর্গাকে অর্পণ করা যায়, তাহলে মনের ইচ্ছা পূরণ করা যায় বলে বিশ্বাস অনেকের।

পদ্ম
নবমীর দিন ১০৮ টি পদ্ম দিয়ে মায়ের বিশেষ পুজো করা হয়। সন্ধি পুজোয় পদ্ম ছাড়া পুজোর আয়োজন ভাবাই যায় না। তবে এছাড়াও উমার পুজোয় পদ্ম ব্যবহৃত হয়। কোনও মনোষ্কামনা পূরণের জন্যও প্রয়োজন পদ্ম।

অষ্টমীর অঞ্জলিতে কী থাকতেই হবে?
শরৎ মানেই শিউলি। আর শিউলি ছাড়া মা দুর্গার আরাধনা হতে পারে কি? তাই দুর্গাপুজোর অঞ্জলিতে শিউলি ফুলের গুরুত্ব অপরিসীম। ফলে অষ্টমীর দিন মায়ের পায়ে শিউলি দেওয়া আবশ্যিক। সঙ্গে বেলপাতা।

Reply