সুশান্তের শ্রদ্ধায় কলকাতার পূজায় করা হলো যে বিশেষ আয়োজন…

সদ্য প্র’ য়া’ ত বলিউড তারকা সুশান্ত সিং রাজপুতের স্বরণে এভার কলকাতার পূজায় থাকছে তার অবয়বে সাজানো হবে মণ্ডপ। শুধু তাই নয় পটে আঁকা থাকবে সুশান্তের ছবি। এমন অভিনব পদ্ধতিতে পূজার মধ্যেই স্বরণ করবে কলকাতার কেষ্টপুরের মস্টারদা স্মৃতি সংঘের মণ্ডপে। এর মূল থিমই তৈরি করা হবে সুশান্তের কথ মাথায় রেখে।

কলকাতার কেষ্টপুরের এই পূজা মণ্ডপের ইতিহাস ৬৮ বছরের পুরনো। ঐতিহাসিক এই মণ্ডপে এবার কার্তিকের মুখের অবয়বও হতে পারে সুশান্তের আদলে এমনটাই জানা গিয়েছে। করোনার এই দুর্যোগ কালে প্রিয় বলি তারকাকে স্বরণের জন্য ভিন্ন এই পদ্ধতি বেছে নিয়েছে পূজা কমিটি।

পূজায় সুশান্তের প্রতি এমন শ্রদ্ধার্ঘ নিয়ে ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে সুশান্তের অভিনয়ে বরাবরই মুগ্ধ হয়েছে কলকাতাবাসী। সুদর্শন এই অভিনেতাকে কার্তিকের সাথে তুলনা করা হয় বলেও জানানো হয়েছে। কেষ্টপুর পূজা উদযাপন ক্লাবের সম্পাদক শিমুল মজুমদার বলেন, “সুশান্ত সিং রাজপুত ব্যোমকেশ বক্সীর চরিত্রে অভিনয় করে বাঙালিকে মুগ্ধ করেছেন। একজন সুদক্ষ অভিনেতাকে হারিয়েছে। সুদর্শন বাঙালি পুরুষদের কার্তিকের সাথে তুলনা করা হয়। সুশান্তের চেহারা গঠনও কার্তিকের সাথে মিলে যায়। তাই আমরা ঠিক করেছি, এ বছর তাকেই কার্তিকের রূপে দেখানোর চেষ্টা করব।”

করোনার কারনে এবারে পূজার আনন্দে কিছুটা ভাটা পড়ছে সেটা আর বলার অপেক্ষা রাখে না। করোনার এই দুঃসময়ে এই বছরে পূজার মূল থিম থাকবে ‘মুক্তিপথের সন্ধানে মহিষাসুরমর্দিনী উপাখ্যান”। মণ্ডপসজ্জার দায়িত্বরতদের তরফ থেকেও জানানো হয়েছে সুশান্তকে শ্রদ্ধা জানাতেই পটচিত্রে থাকবেন তিনি।

মণ্ডপসজ্জার দায়িত্বে থাকা শিল্পী মানস রায় বলেন, “মহিষাসুরমর্দিনী কখনও ছবি হলে সুশান্তই হয়ত কার্তিকের ভূমিকায় অভিনয় করত। তাই অভিনেতাকে শ্রদ্ধা জানিয়ে পটচিত্রে আঁকা হবে তার মুখ। সেই পটচিত্র রাখা হবে মণ্ডপে।”

প্রসঙ্গত, সুশান্ত সিং রাজপুতের মৃ’ ত্যু’ র চার মাসেরও বেশি সময় অতিক্রম হয়ে গেলেও এখনও এই অভিনেতার মৃত্যু নিয়ে রয়েছে ধোঁয়াশা। বেশ কয়েক দফা জোর তদন্ত চালিয়েও মূল রহস্য যেন এখনও অধরা। সুশান্তের ভক্তরা বরাবরই অভিযোগ করে আসছেন তিনি আত্মহত্যা করেন নি, খু’ ন করা হয়েছে তাকে।

Reply