বাংলায় জারি হবে রাষ্ট্রপতি শাসন? জল্পনা উস্কে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী

“পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে। রাষ্ট্রপতি শাসন জারি করলে ভুল হবে না।”, শনিবারের এক সাক্ষাৎকারে এমনটাই বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বাংলার আইন শাসন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। এই উদ্বেগ প্রকাশের মধ্যে দিয়ে বাংলায় রাষ্ট্রপতি শাসনের বিষয়টিকে জাগ্রত করলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বিজেপি নেতা-কর্মীদের খু*’ন সহ বিভিন্ন বিষয় নিয়ে বিজেপি নেতৃত্বের একাংশ রাজ্য শাসকদলের বিরুদ্ধে সুর চড়িয়েছেন। বিজেপি নেতাদের এই দাবি সত্যিই কি সংগত? এই বিষয়ে প্রশ্ন করা হলে অমিত শাহ বলেন,

“বিরোধী রাজনৈতিক দল দাবি করতেই পারে। কিন্তু, রাষ্ট্রপতি শাসন কোনও রাজনৈতিক দলের নেতার দাবি মেনে হয় না ৷ ভারতীয় সংবিধান মেনেই একমাত্র রাষ্ট্রপতি শাসন জারি করা যেতে পারে ৷ কোথাও রাষ্ট্রপতি শাসন জারি করতে গেলে আগে রাজ্যপালের রিপোর্ট দেখতে হবে”।

অমিত শাহ বলেন,বাংলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি ভেঙে পড়েছে। সব জেলায় বো’-*মা তৈরির কারখানা। বিরোধী নেতাদের খু’-*ন করা হচ্ছে। দেশের আর কোনও রাজ্যে এইরকম হয়না। আমফান ত্রাণের ব্যবস্থা ঠিকমতো হয়নি। কেন্দ্র যে খাদ্যশস্য পাঠিয়েছিল, তা নিয়ে দুর্নীতি হয়েছে রাজ্যে। ক’রো’না নিয়ে তৎপরতায় পিছিয়ে রয়েছে রাজ্য।

রাজ্য সরকারকে এ দিনে নিশানা করলেন অমিত শাহ। তিনি বলেন,”বাংলায় প্রত্যেক জেলায় শুধু বোমা তৈরির কারখানা ৷ গোটা রাজ্যে পরিস্থিতি সাংঘাতিক খারাপ ৷ তবু আমরা ল’ড়া’ই থেকে পিছু হটব না এবং ভোটে জয়ী হব৷”

Reply