করোনার প্রকোপ এবার মালদহ রামকৃষ্ণ মিশনের কুমারী পূজাতেও…

করোনার প্রকোপ এবার মালদহ রামকৃষ্ণ মিশনের কুমারী পূজাতেও। মালদহ রামকৃষ্ণ মিশনে এবার বন্ধ কুমারী পুজো। যাকে কুমারী করার কথা হয়েছিল সে এবং তার পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত। এছাড়াও মঠের কয়েক জন সদস্য করোনায় আক্রান্ত।

এই পরিস্থিতিতে কোনো ঝুঁকি নেওয়া হচ্ছে না। করোনা আবহের মধ্যে পালিত হচ্ছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা। ইতিমধ্যে বিভিন্ন ক্লাব পুজো উদ্যোক্তারা দূর্গা পূজার আয়োজন করেছেন। সে ক্ষেত্রে সরকারি যে গাইডলাইন রয়েছে সেই গাইডলাইন মেনে তারা পূজা করছেন।

কিন্তু তার মধ্যেও রামকৃষ্ণ মিশনের দুর্গাপূজা অন্যতম। নিয়ম-নীতি মেনে রামকৃষ্ণ মিশনে দূর্গা পূজার আয়োজন করা হয়। রামকৃষ্ণ মিশনের অন্যতম অষ্টমীর দিনে কুমারী পুজো। সেক্ষেত্রে এই বছর যাকে কুমারী হিসেবে পূজা করার জন্য ঠিক করা হয়।

সেই কুমারী শিশু সম্প্রতিক করোনায় আক্রান্ত হন। এছাড়াও মঠের বেশকিছু সদস্য এই করণায় আক্রান্ত হয়। আর সেই কারণেই মঠের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় দূর্গা পূজার আয়োজন করা হবে। কিন্তু এবছর বাতিল করা হয়েছে কুমারী পূজা।

পাশাপাশি কোন ভাবেই যাতে রামকৃষ্ণ মিশনে জমায়েত হতে না পারে। সেই কারণে মায়ের দর্শন ও পুজোর জন্য বাইরে জায়েন্ট স্ক্রিন এ পুজো দেখার ব্যবস্থা করা হবে বলে জানানো হয় মঠের পক্ষ থেকে। মালদহ রামকৃষ্ণ মিশন মঠের বর্তমানের দায়িত্বপ্রাপ্ত সহকারি অধ্যক্ষ, স্বামী দ্বিজেন্দ্রানন্দ মহারাজ জানান,এবছর বন্ধ থাকবে কুমারী পুজো।

তবে নিষ্ঠার সাথে দুর্গা পুজো করা হবে। কিন্তু অতিরিক্ত দর্শনার্থীদের যাতে এই ভির না হয় সে কারণে বাইরে জায়েন্ট স্ক্রিনের মাধ্যমে প্রতিমা দর্শন ও পুজো দেখার ব্যবস্থা করা হবে।

যদিও এখনও জায়েন্ট স্ক্রিন লাগানোর চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। মন্ডপ প্রাঙ্গণে দর্শনার্থীদের প্রবেশ নিষেধ। পাশাপাশি এবার প্রসাদ বিতরন বন্ধ থাকবে। করোনা আবহে তা করা সম্ভব হচ্ছে না।

Reply