মায়েদের প্রার্থনা আর মোদীর ভার্চুয়াল ট্যুর দিয়ে শুরু ষষ্ঠী

দূর্গা পূজো শুরু হল। ষষ্ঠীতে হল মায়ের বোধন। মণ্ডপে মণ্ডপে বাজছে শাঁখ, ঢাক, ঢোল, ঘণ্টা কাঁসর। দুর্গাপূজা নবরাত্রির ষষ্ঠ দিনে শুরু হয়|এবং এই দিনটিকে দুর্গা ষষ্ঠী বা মহাষষ্ঠী বলা হয়। এই দিনে দেবী দুর্গা কৈলাশের যাত্রা শেষ করে মর্তে আগমন করেন। ষষ্ঠী পূজার কিছু আকর্ষণীয় ধর্মীয় আচার রয়েছে। অনেক নারী দুর্গা ষষ্ঠীর দিনে একটি বিশেষ পূজা করে থাকেন।

এবারে ষষ্ঠী পড়েছে ২১ শে অক্টোবর বুধবার দুপুর ২ টো বেজে ৮৮ মিনিট ২০ সেকেন্ড থেকে শুরু হয়ে থাকছে ২২ শে অক্টোবর বৃহস্পতিবার দুপুর ১ টা বেজে ১১ মিনিট ৫৮ সেকেন্ড পর্যন্ত। ষষ্ঠী হল কোনো চান্দ্র মাসের ষষ্ঠ দিন।এই দিন বংশধরদের কল্যাণে কামনায় নিবেদিত করা হয়|মায়েরা দুর্গা পূজার সময় তাদের সন্তানদের জন্য ষষ্ঠী পুজো করে থাকেন। একইভাবে,দূর্গা ষষ্ঠী মায়েদের কাছে একটি বিশেষ দিন যেদিন তারা সন্তানের কল্যাণের জন্য প্রার্থনা করে থাকেন। দেবী দুর্গাকে যেহেতু মহাবিশ্বের মাতা বলে ধারণা করা হয়, তাই দূর্গা ষষ্ঠী মায়েদের জন্য একটি বিশেষ তাৎপর্য বহন করে।

এই দিনে, মায়েরা উপোষ করেন বা নির্দিষ্ট সীমিত খাবার খেয়ে থাকেন। তারা ‘অঞ্জলি’ দিয়ে থাকেন এবং তাদের সন্তানের সমৃদ্ধির জন্য প্রার্থনা করে থাকেন। দিন শুরু হয় দেবীর মুখ উন্মোচন করে। তারপর দুর্গাপূজার বোধন প্রক্রিয়া শুরু হয়। এই অনুষ্ঠানের সঙ্গে দুর্গাপূজা পূর্ণ আড়ম্বর ও জাঁকজমকের সঙ্গে শুরু হয়। মহিলারা যাদের সন্তান আছে উপোষ করে থাকেন এবং পরে নতুন শাড়ী পরে ‘অঞ্জলি’ দিয়ে থাকেন। এই বিশেষ দিনে আমিষ খাদ্য ও চাল খাওয়া থেকে তারা বিরত থাকেন।

এদিকে ষষ্ঠীতেই ‘ভার্চুয়াল’ পুজো পরিক্রমায় মালদহের পুজো দেখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে জন্য বিজেপির জেলা কার্যালয়ে বসছে জায়ান্ট স্ক্রিন। বৃহস্পতিবার দুপুরে সেখানেই দেখানো হবে ‘ভার্চুয়াল’ পুজো। ইতিমধ্যে জেলাসদর ইংরেজবাজার শহর-সহ জেলার বিভিন্ন পুজো মণ্ডপের ভিডিয়োগ্রাফিও করা হয়েছে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাজ্যের অন্তত ১০টি জেলায় ভার্চুয়াল পুজো পরিক্রমা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উত্তরবঙ্গে মালদহ জেলা ও শিলিগুড়ির পুজো সেই পরিক্রমায় ঠাঁই পেয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর সাড়ে বারোটা পর্যন্ত এই ভার্চুয়াল পুজো পরিক্রমায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। প্রথমে পুরাতন মালদহের সাহাপুর সর্বজনীন মণ্ডপ থেকে ভার্চুয়াল পুজো পরিক্রমা শুরুর কথা ছিল। কিন্তু হাইকোর্ট মণ্ডপে ঢোকার ক্ষেত্রে বিধিনিষেধ জারি করায় সাহাপুরের দুর্গামণ্ডপের সেই কর্মসূচি বাতিল করা হয়েছে।

Reply