“দো গজ দূরি, মাস্ক পড়ুন” বিহার নির্বাচনে ভোটারদের আবেদন মোদীর

শুরু হয়েছে বিহার নির্বাচন। বুধবার প্রথম দফায় চলছে ৭১টি আসনের ভোট। সম্মুখ সমরে যুযুধান দুই পক্ষ এনডিএ ও মহাজোট। সকাল ৭ টা থেকেই শুরু হয়েছে ভোট পর্ব। ভোট শুরু হতেই বিহারবাসীকে নিরাপদে ভোট পর্ব মেটানোর আবেদন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কো’ভি’ড নিয়ে সমস্ত বিধিনিষেধ মেনে চলতে ভোটারদের অনুরোধ করেছেন মোদী। বুধবার সকালে মোদী টুইটারে লেখেন, “বিহার বিধানসভা নির্বাচনে আজ প্রথম দফায় ভোটগ্রহণ। কোভিড সম্পর্কিত সতর্কতা অবলম্বন করে আমি সকল ভোটারকে গণতন্ত্রের এই উত্সবে তাদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য অনুরোধ করছি।”প্রধানমন্ত্রী জানান, দো গজ কি দূরির কথা মাথায় রাখুন ও মাস্ক পড়ুন। সাধারণ মানুষকে তিনি বলেন, “প্রথমে ভোটদান, পরে জলপান।”

এবারের ভোটে জেডিইউ, বিজেপি ও হাম পার্টির এনডিএ জোট জয়জুক্ত হলে নীতিশ কুমার চতুর্থবারের জন্য মুখ্যমন্ত্রী হবেন। তবে নিঃসন্দেহে অন্যদিকে কড়া টক্কর দেবেন আরজেডি’র তেজস্বী যাদব। যিনি ইতিমধ্যেই ১০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিয়ে রেখেছেন। লকডাউন এবং ব্যাপক বেকারত্বের পটভূমিতে এই চাকরির প্রতিশ্রুতি খেলা ঘোরাতে পারে। তবে এনডিএ-ও পিছিয়ে নেই, তাঁরা জানিয়েছে ভোটে জিতলে বিহারবাসী পাবেন ১৯ লক্ষ ভোট। সব মিলিয়ে চাকরি প্রতিশ্রুতির ছড়াছড়ি।

এদিন ১৬টি জেলার ৭১টি আসনের মোট প্রার্থী ১০৬৬ জন। এরমধ্যে অন্তত ৮ জন মন্ত্রী লড়ছেন। একগুচ্ছ হেভিওয়েট বিধায়ক, প্রাক্তন মন্ত্রী নেতা আছেন। ফলে প্রথম দিনেই যে লড়াই জমজমাট সেকথা বলার অপেক্ষা থাকে না।

Reply