বিসর্জনের আগেই দ্বাদশীর সকালে বি’ ধ্বং’ সী আ’ গুন, পুড়ে ছাই সল্টলেকের মন্ডপ

পুজো শেষের দুঃ’ সং’ বাদে আরো ম্লান হয়ে গেল দশমীর রেশ। দ্বাদশীর সকালে আ’ গুন লেগে পুড়ে ছাই হয়ে গেল কলকাতার একটি পুজো মন্ডপ। দমকলের তিনটি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আ’ গু’ ন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেছে, কিন্তু মন্ডপটির অধিকাংশই যে পুড়ে গিয়েছে সে বিষয়ে সন্দেহ নেই। শোনা যাচ্ছে, মন্ডপের মধ্যেকার প্রতিমা এখনও বিসর্জন দেওয়া হয় নি।

আজ বুধবার সকালে কলকাতার সল্টলেকের বিখ্যাত এফডি ব্লকের পুজো মন্ডপে বিধ্বংসী আগুন লাগে। সকাল ৬টা ২০ মিনিটে আগুন লেগেছিল বলে সূত্রের খবরে জানা গেছে। দ্রুত ঘটনাস্থলে পৌঁছোয় দমকলের মোট তিনটি ইঞ্জিন। তবে ঠিক কী কারণে, কীভাবে এই আগুন লেগেছে সে বিষয়ে কোনো তথ্য এখনও জানা যায় নি।

সূত্রের খবর, আজ দ্বাদশীর দিন সল্টলেকের এফডি ব্লকের ওই পুজোর প্রতিমা বিসর্জনের কথা ছিল। তবে সে বিষয়ে সমস্ত পরিকল্পনা এখন অর্থহীন হয়ে গিয়েছে। দগ্ধ মন্ডপের ভিতরে প্রতিমা এখনও অক্ষত আছে কি না, সে বিষয়েও নিশ্চিত করে এখনও কিছু বলা যাচ্ছে না। অগ্নিকাণ্ডের বহর দেখে অনুমান করা যায়, মন্ডপের সঙ্গে সঙ্গে প্রতিমাও পুড়ে ছাই হয়ে গিয়েছে।

সাত সকালে এহেন বি’ ধ্বং’ সী আগুন লাগার পিছনে কারণ নিয়ে শুরু হয়েছে তদন্ত। দমকলের কর্মীদের তরফ থেকে প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে আগুন লাগার কারণ শর্ট সার্কিট। তবে নিশ্চিত ভাবে কারণ জানা যাবে তদন্তের পরেই, জানিয়েছেন দমকল কর্মীরা।

এ বিষয়ে দক্ষিণ বিধাননগর থানার পুলিশ জানিয়েছে পুজো মন্ডপের সিসিটিভি ফুটেজের মাধ্যমে আগুন লাগার প্রকৃত কারণ জানার চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যে জিজ্ঞাসাবাদ করা হয়েছে স্থানীয় বাসিন্দা এবং প্রত্যক্ষদর্শীদেরও। জানা গেছে ঘটনাস্থলে হাজির হয়েছিলেন রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু্। তিনি জানিয়েছেন তদন্তের জন্য নমুনা সংগ্রহ করা হবে ঘটনাস্থল থেকে। তবে অন্তর্দন্দ্বের সম্ভাবনাও এই ঘটনার ক্ষেত্রে পুরোপুরি উড়িয়ে দেওয়া যাচ্ছে না। পুজোর পর বিসর্জনের আগেই এভাবে মন্ডপে আগুন লেগে যাওয়ায় স্বাভাবিক ভাবেই হতাশ হয়েছেন এলাকাবাসীরা।

Reply