সঠিক তথ্য না দেওয়ায় নভেম্বরের রেশন পাবেনা রাজ্য সরকার, চিঠিতে জানালো কেন্দ্র

ক’রোনা ম’হা’মা’রী পরিস্থিতির কারনে দেশের বহু মানুষের আর্থিক ক্ষতি হয়েছে। এরফলে অনেক মানুষের খাবারের জোগান দেওয়া দুর্বিষহ হয়ে উঠেছিল এই পরিস্থিতি দরুন। তাই কেন্দ্র সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, গরিব কল্যাণ অন্ন যোজনার ঘোষণা করা

এই যোজনার মাধ্যমে দেশের মানুষেরা বিনামূল্যে খাদ্য সামগ্রী পাবে জানানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। কিন্তু কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত নিলেন, আগামী নভেম্বর মাসে কেন্দ্রের তরফে থেকে রাজ্যকে বিনামূল্যে আর খাদ্য সামগ্রী দেওয়া হবেনা।

কারণ হিসেবে কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে, গরিব কল্যাণ অন্য যোজনার অনলাইন পোর্টালের রাজ্য রেশনের ব্যাপারে কোনো তথ্য প্রকাশ করেনি। তাই কেন্দ্র সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

ক’রোনা ম’হামা’রী পরিস্থিতি বিদ্যমান থাকার জন্য মোদি সরকার ঠিক করেছিলেন দেশবাসীকে রেশন নভেম্বর মাস পর্যন্ত দেওয়া হবে। কিন্তু রাজ্য রেশনের ব্যাপারে কোন তথ্য কেন্দ্রকে না দেওয়ায় কেন্দ্র ঠিক করেছেন নভেম্বর মাসে রাজ্যকে বিনামূল্যে রেশন দেয়া হবেনা।

সূএ অনুযায়ী, রাজ্য ২৩ শে সেপ্টেম্বর রেশন ব্যাপারে কোন তথ্য প্রকাশ না করার জন্য। কেন্দ্র সরকার থেকে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠানো হয়েছে এবং সেই চিঠিতে লেখা হয়েছে যোজনার মেয়াদ বাড়ানো হলেও রাজ্য এই সুবিধার তালিকাভুক্ত হবেনা।

আমরা সকলেই দেখেছি রাজ্যের তরফ থেকে কেন্দ্র রেশন নিয়ে নানা ধরনের দুর্নীতির কথা উঠে এসেছে। রাজ্য থেকে জানানো হয়েছিল কেন্দ্র থেকে যে রেশন এসেছে তা বেশিরভাগই নষ্ট কালচেটে। এছাড়াও ছিল পোকা ধরা ছোলা আকারে ছোট চাল এবং গমের এর অবস্থা খুবই খারাপ ছিল, এমনটাই দাবি করেছিলেন রাজ্য সরকার।

কেন্দ্র এই যোজনা ঘোষণা করার সাথে সাথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, আগামী বছরের জুন মাস পর্যন্ত পশ্চিমবঙ্গবাসী বিনামূল্যে রেশন পাবে। কিন্তু আগামী নভেম্বর মাসে পশ্চিমবঙ্গবাসী কেন্দ্রে থেকে বিনামূল্যে রেশন পাওয়া থেকে বিরত থাকবে।

Reply