ভিসা ছাড়াও বিশ্বের এই ১৬টি দেশে অনায়াসে ভ্রমণ করতে পারবে ভারতীয়রা

ভ্রমণপিয়াসী মানুষের অভাব নেই এই দুনিয়ায়। প্রত্যেকের দেশ বিদেশে ঘুরতে যেতে ভীষণ ভালোবাসি। নিজেদের সামর্থ্য অনুযায়ী কখনো দেশে আবার কখনো বিদেশে। দেশ ভ্রমণে পাসপোর্ট-ভিসা কোনোটাই দরকার হয় না কিন্তু বিদেশ ভ্রমণে গেলে দুটোই অনিবার্য হয়ে পড়ে।

এদিকে বিশ্বে এমন ১৬ টি দেশ রয়েছে যেখানে ভারতীয় পাসপোর্ট হোল্ডারদের জন্য কোনও ভিসা লাগে না । ৩৬ টি দেশে ভারতীয়দের জন্য ই-ভিসার ব্যবস্থা রয়ছে। সম্প্রতি কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ এই কথা জানিয়েছেন।

ভারতীয়দের জন্য কোন রকম কোন ভিসা লাগে না এইরকম দেশগুলির নাম হল,ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দুই দেশ বার্বেডোজ এবং ত্রিনিদাদ ও টোব্যাগো।এছাড়া এই তালিকায় আছে গ্রেনাডা, ডমিনিকা, সার্বিয়া, মরিশিয়াস, সামোয়া, সেনেগাল, হাইতি, নেপাল, ভূটান, নিউ আইল্যান্ড, মন্টসেরাট, হং কং, মলদ্বীপ, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডিনস।

আমরা জানি যে মার্কিন পাসপোর্টধারীরা বিশ্বজুড়ে প্রায় ১০০টি দেশে ভ্রমণ করতে পারেন। অথচ, তার জন্য তাঁদের কোনও ভিসার দরকার পড়বে না। ব্রিটিশ পাসপোর্ট থাকলে আপনি বিনা বাধায় এবং বিনা ভিসায় ১৪৭টি দেশে ভ্রমণ করতে পারেন। যদিও সেই তুলনায় ভারতের সংখ্যাটা অনেকটাই কম। ভারতীয় পাসপোর্টধারীরা মাত্র ১৬ টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন।

Reply