বড় ধাক্কা আম্বানির! উধাও ১লক্ষ কোটি টাকা, বিশ্ব ধনী ব্যাক্তিদের তালিকায় তিন ধাপ নেমে এলো মুকেশ

একদিনে ৬.৮ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতির ধাক্কা রিলায়েন্স এর কর্ণধার মুকেশ আম্বানির ওপর। এই অর্থ ৫০ হাজার কোটি টাকার সমান। মা লক্ষ্মী যে সর্বদা চঞ্চলতার বোধহয় তিনি প্রমাণ করলেন মুকেশ আম্বানির আর্থিক ক্ষতির মধ্য দিয়ে।

লকডাউনের জন্য ডিজিটাল ব্যবসায় লাভের মুখ দেখলেও রিলায়েন্সের তৈল শোধনাগারের ব্যবসাতে ক্ষতির সম্মুখীন হতে হয়েছে মুকেশ আম্বানিকে। বিশ্বে ধনী ব্যক্তিদের তালিকাতেও তিন ধাপ নেমে নেমে আসতে হলো তাকে।

বর্তমানে সারা বিশ্বজুড়ে বড় বড় ধনী ব্যক্তিদের তালিকার মধ্যে নবম স্থানে রয়েছেন মুকেশ আম্বানি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড সেপ্টেম্বর ত্রৈমাসিকের আর্থিক লাভ-ক্ষতির হিসেব ঘোষণা করেছে গত শুক্রবার। দীর্ঘদিন ধরে করোনা পরিস্থিতি মোকাবিলা করতে লকডাউন চলছিল দেশজুড়ে।

পরিবহন ব্যবস্থা বন্ধ থাকার ফলে জ্বালানি তেলের বিক্রি কম হয়েছে। গত আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের তুলনায় চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে রিলায়েন্সের নিট লাভ ১৫ শতাংশ হারে কমে গিয়েছে। চরম ক্ষতির মুখোমুখি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ।

সপ্তাহের শুরুতে শেয়ার মার্কেট খুলেছে। সঙ্গে সঙ্গে লগ্নিকারীরা দেদার শেয়ার বিক্রি করতে শুরু করেন। ফলস্বরূপ রিলায়েন্স এর শেয়ার মূল্য কমতে শুরু করেছে। রিলায়েন্স এর শেয়ার সূচক ৮.৬২ শতাংশ হ্রাস পায়।

প্রতি শেয়ারের মূল্য কমে দাঁড়ায় ১ হাজার ৮৭৭ টাকা। মাত্র এক দিনে রিলায়েন্সের বাজার মূল্য ১ লক্ষ কোটি টাকার বেশি হ্রাস পেয়েছে। একইসঙ্গে ক্ষতি হয়েছে মুকেশ আম্বানির নিট সম্পত্তির।

বিশ্বের সকল ধনী ব্যক্তিদের তালিকায় ৬ নম্বরে ছিলেন মুকেশ আম্বানি। সম্পত্তির পরিমাণ ছিল ৭১.৫ বিলিয়ন মার্কিন ডলার। টেসলা এবং স্পেসএক্সের প্রধান, অ্যালফাবেটের সহ-প্রতিষ্ঠাতা, বার্কশায়ার হ্যাথাওয়ের সিইও ওয়ারেন বাফেট এবং ইউরোপের ধনীতম ব্যক্তি শিল্পপতি বার্নার্ড আরনল্টের মতো বিশাল বিশাল সম্পত্তির মালিকদের পিছনে ফেলে দিয়েছিলেন তিনি। বর্তমানে একেবারে তিন ধাপ নিচে নামতে হলো তাকে।

Reply