সীমান্তে আরো তৎপর সেনা, পাক বাহিনীকে ঠেকাতে ৭ হাজারের বেশি বাঙ্কার বানালো ভারতীয় সেনা

এক দিকে চীন, এক দিকে পাকিস্তান। ভারতীয় প্রতিরক্ষা বাহিনীকে কার্যত উভয় শত্রুর বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতি নিতে হচ্ছে। লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতীয় ভূখণ্ড আগ্রাসনের উদ্দেশ্য নিয়ে ঘাঁটি গেড়েছে চীনের পিপলস লিবারেশন আর্মির সদস্যরা। এদিকে ভারত-পাক সীমান্তেও সংঘর্ষবিরতি লংঘনের প্রচেষ্টা চালাচ্ছে পাকিস্তান।

পাক সেনা বাহিনীকে রুখতে এবার তাই ভারত-পাক প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় প্রায় সাত হাজারেরও বেশি বাঙ্কার মোতায়েন করেছে ভারতীয় সেনাবাহিনী। ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর, শীতের আগেই ভারতের জ’ঙ্গি অনুপ্রবেশের ষড়যন্ত্র করছে পাকিস্তান। পাকিস্তান থেকে যাতে জ’ঙ্গী ভারতে প্রবেশ না করতে পারে সেজন্য ভারত-পাক সীমান্তে প্রায় সাত হাজার কংক্রিটের বাঙ্কারের স্থাপনা করা হয়েছে।

ভারত-পাক সীমান্তে অবস্থিত জম্মু-কাশ্মীরের অন্তত পাঁচটি জেলায় ৭,৭৭৭টি বাঙ্কার তৈরি করা হচ্ছে। এর মধ্যে প্রায় ৯৩৮টি বাঙ্কার কমিউনিটি বাঙ্কার হিসেবেই পরিচিত। জম্মুর ডিভিশনাল কমিশনার সঞ্জীব বর্মা জানালেন, সীমান্তে অবস্থিত ভারতীয় সেনাঘাঁটিতে হামলা চালানোর পাশাপাশি সীমান্তবর্তী গ্রামগুলিতেও স’ন্ত্রা’সবাদী হামলা চালানোর ষড়য’ন্ত্র করছে পাকিস্তান।

বর্তমানে প্রায়শই সীমান্ত পেরিয়ে ভারতের গ্রাম গুলির দিকে উড়ে আসছে পাক মর্টার, গোলাগুলি। যার ফলে সীমান্তবর্তী গ্রামগুলিতে প্রায় দিনই কেউ না কেউ প্রা’ণ হারাচ্ছেন। তাদের বাড়িঘর গুঁড়িয়ে দেওয়া হচ্ছে। এই সমস্যার সমাধান করতে এবার তাই উপত্যকা অঞ্চলের সাম্বা জেলায় ১৫৬৯টি, জম্মুতে ১১৬১টি, কাঠুয়ায় ১৫১৯টি, রাজৌরিতে ২৬০৩ এবং পুঞ্চে ৯২৫টি বাঙ্কার তৈরি করা হয়েছে। বাঙ্কার তৈরির বাকি কাজও শীঘ্রই সম্পন্ন করা হবে বলে জানা গেছে।

Reply