নিজেদের জায়গা থেকে একচুলও নড়বে না ভারত, চিনকে হুঁ’শিয়ারি রাওয়াতের

পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে; ফের বৈঠকে বসছে ভারত চিন। ভারত ও চিন দু’দেশের তরফে বৈঠক করে সীমান্ত উত্তেজনার কমানোর সিদ্ধান্ত নেওয়া হলেও; ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত পরিষ্কার জানিয়ে দিলেন; প্রকৃত নিয়ন্ত্রণরেখায় কোনও রকম পরিবর্তন বরদাস্ত করা হবে না।

শুক্রবার লাদাখের চুসুলে; ভারত ও চিনের মধ্যে অষ্টম দফার কর্পস কমান্ডার স্তরের বৈঠক হওয়ার কথা। তার আগে ভারত চিন সম্পর্ক নিয়ে মুখ খুললেন; ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ। ন্যাশনাল ডিফেন্স কলেজের হীরক জয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিপিন রাওয়াত বলেন; “সী’মান্ত উ’ত্তেজনা; জমি অধিগ্রহণ এবং সীমান্ত সুরক্ষা ইত্যাদি নিয়ে জটিলতা দু’দেশের অবস্থানকে স’ঙ্কটের দিকে নিয়ে গিয়েছে”।

তিনি আরও জানান; লাদাখের প্রাকৃতিক পরিবেশে চিনা সেনারা বেশ অসুবিধার মধ্যে আছে; যেখানে ভারতের অবস্থা বেশ দৃঢ়। কিন্তু ভারতের গোয়েন্দাদের দাবি; চিন ও পা’কিস্তানের মধ্যে যে কোনও গোপন সমঝোতা ভারতকে বেকায়দায় ফেলতে পারে।

বিপিন রাওয়াত জানান; চিনের সঙ্গে ভারতের বড়সড় সং’ঘর্ষ হওয়ার সম্ভাবনা ক্ষীণ হলেও; ক্রমাগত দ্বন্দ্ব ও উস’কানিমূলক আচরনের ফলে সীমান্তে যু’দ্ধের আবহ তৈরি করেছে”।

Reply