ভোটে হেরেই প্রতিরক্ষাসচিবকে বরখাস্ত করলেন ডোনাল্ড ট্রাম্প

নির্বাচনে হেরেই প্রতিরক্ষাসচিব মার্ক এসপার-কে বরখাস্ত করলেন ডোনাল্ড ট্রাম্প। এসপার-কে সরিয়ে দেওয়ার কথা নিজেই টুইট করে জানিয়েছেন ট্রাম্প।

টুইটে ট্রাম্প লেখেন, ‘মার্ক এসপারকে বরখাস্ত করা হল। এত দিন ধরে যে ভাবে তিনি কাজ করেছেন তার জন্য তাঁকে অসংখ্য ধন্যবাদ’। এর পরই ট্রাম্প ঘোষণা করেন, কার্যকারী প্রতিরক্ষা সচিব হিসেবে এসপারের জায়গায় আনা হচ্ছে ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টারের প্রধান ক্রিস্টোফার মিলারকে।

এসপার ছিলেন ট্রাম্পের আমলের চতুর্থ প্রতিরক্ষাসচিব। ১৬ মাস প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছেন তিনি। পেন্টাগনে আমলাতান্ত্রিক সংস্কার নিয়ে কাজ করছিলেন এসপার। শুধু তাই নয়, আমেরিকার সেনাবাহিনীতে আমূল পরিবর্তন আনার কাজও শুরু করেছিলেন তিনি। আফগানিস্তান থেকে ট্রাম্প যখন আমেরিকার বাহিনী তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন, সে সময় সেই সিদ্ধান্তের বিরোধিতা করে ট্রাম্পের রোষের মুখে পড়তে হয়েছিল তাঁকে।’

কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্প যে এসপারের ব্যাপারে একটা বড় সিদ্ধান্ত নিতে চলেছেন তা আগে থেকেই আঁচ পাওয়া গিয়েছিল। তবে এটা প্রত্যাশিত ছিল বলে দাবি করেছেন পেন্টাগনের অনেকেই।

৩১ বছর সেনাবাহিনীতে ছিলেন কার্যকারী প্রতিরক্ষাসচিব মিলার। ২০০১ সালে আফগানিস্তানে এবং ২০০৩ সালে ইরাকে আমেরিকার স্পেশাল ফোর্সে ছিলেন তিনি। অবসরের পর বাহিনীর বিভিন্ন অভিযান এবং গোয়েন্দা দফতরের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। ২০১৯ সালে প্রতিরক্ষা দফতরের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে নিযুক্ত হন। এর পর ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টারের ডিরেক্টরের দায়িত্ব পান মিলার।

Reply