Saturday , September 18 2021
Breaking News

বাইডেনকে জয়ী বলে অবশেষে হার স্বীকার করলেন ট্রাম্প

অবশেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের জয়ী হওয়ার কথা স্বীকার করলেন ডোনাল্ড ট্রাম্প। তবে তিনি ভোট কারচুপির অভিযোগ করতে ছাড়েননি। ট্রাম্পের অভিযোগ, নির্বাচনে জালিয়াতি করেই জিতেছেন জো বাইডেন।

রোববার (১৫ নভেম্বর) এক টুইট বার্তায় এ অভিযোগ করেন তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পকে বড় ব্যবধানে হারিয়ে জয়ী হয়েছেন জো বাইডেন। বাইডেনের বিজয় নিশ্চিত হওয়ার পর থেকেই নির্বাচনে পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন ট্রাম্প।

তবে রোববার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকালে এক টুইট বার্তায় ট্রাম্প বাইডেনের নাম উল্লেখ না করে বলেন, ‘তিনি জিতেছেন, তবে নির্বাচনে জালিয়াতি করে।’

টুইট বার্তায় ট্রাম্প দাবি করেন, ‘নির্বাচনে কোনো নির্বাচনি পর্যবেক্ষক ছিল না। ভোট গণনা করেছে কট্টর বামপন্থী ব্যক্তিমালিকানার প্রতিষ্ঠান ডমিনিয়ন, যাদের বিরুদ্ধে অনেক দুর্নাম রয়েছে। তাদের সরঞ্জামগুলো খুবই বাজে, যা টেক্সাসের ভোট গণনার জন্যেও যথাযথ ছিল না।’

গণমাধ্যমেরও ওপরও বেজায় চটেছেন ট্রাম্প। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘‌‌জো বাইডেনকে অন্যায়ভাবে জিতিয়ে দিতে ভুয়া মিডিয়া ভূমিকা রেখেছে। আমি কিছুই মানি না।’

প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে বিশাল ব্যবধানে হেরে গেছেন ডোনাল্ড ট্রাম্প। ইলেকটোরাল ভোটে বাইডেনের চেয়ে অনেক পিছিয়ে আছেন তিনি। কিন্তু কোনোভাবেই পরাজয় স্বীকার করছিলেন না ট্রাম্প। তার পরিবারের সদস্যরা তাকে এ বিষয়টি বোঝানোর চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। বার বার ট্রাম্প দাবি করছেন, তিনিই জয়ী হয়েছেন।

ট্রাম্পের এমন আচরণের বিষয়ে জো বাইডেন বলেছিলেন, নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পরাজয় মেনে নিতে অস্বীকৃতি

জানিয়েছেন। এটি একটি বিব্রতকর বিষয়। ইতোমধ্যে বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে যোগাযোগ করতে শুরু করেছেন জো বাইডেন। তিনি জোর দিয়ে বলেছেন, কোনো কিছুই ক্ষমতা হস্তান্তর বন্ধ করতে পারবে না।

গত শনিবার ব্যাটলগ্রাউন্ড নর্থ ক্যারোলাইনা ও জর্জিয়ায় ভোটের গণনা আর পুনর্গণনা পর্ব শেষ হয়েছে। ফলাফলে ইতোমধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষিত ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ৩০৬টি ইলেকটোরাল কলেজে জয় পেয়েছেন। তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী তথা বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঝুলিতে ২৩২টি ভোট।

তবে এখনও সরকারিভাবে প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষিত হয়নি। এদিকে ডোনাল্ড ট্রাম্পও নিজের পরাজয় এখনও স্বীকার করে নেননি। জালিয়াতির অভিযোগ তুলছেন তিনি। তবে ৫৩৮ ভোটের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ‘ম্যাজিক ফিগার’ ২৭০ আগেই ছুঁয়ে ফেলায় জয়ী ঘোষিত হন জো বাইডেন।

About M..

Check Also

তালিবানি শাসনে কলেজে ছেলে-মেয়েদের আলাদা বসতে হচ্ছে

Afghanistan Crisis: পিএইচডি, মাস্টার্স মূল্যহীন, মোল্লারাই শ্রেষ্ঠ! সাফ জানালেন আফগানিস্তানের ‘শিক্ষামন্ত্রী’

সরকার ঘোষণার পরেই তালিবানের শিক্ষামন্ত্রী শেখ মৌলবি নুরুল্লা মুনির জানিয়ে দিলেন পিএইচডি, মাস্টার্স ডিগ্রির কোনও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *