Sunday , September 26 2021
Breaking News
MEXICO CITY, MEXICO - JUNE 29: Diego Maradona of Argentina holds the World Cup trophy after defeating West Germany 3-2 during the 1986 FIFA World Cup Final match at the Azteca Stadium on June 29, 1986 in Mexico City, Mexico. (Photo by Archivo El Grafico/Getty Images)

এক নজরে ম্যারাডোনা…

চ’ ‘ লে গেলেন ফুটবল জগতের কিংবদন্তি দিয়াগো আরমান্দো ম্যারোডোনা। বুধবার হৃ’ দ’ রোগে আ’ ক্রা’ ন্ত’ হয়ে মা’ রা’ যান তিনি। ১৯৬০ সালের ৩০ অক্টোবর জন্ম নেয়া এই বিরল ফুটবল প্রতিভা কোচ ও ম্যানেজার হিসেবেও পরবর্তীতে সরব ছিলেন। ফুটবলের আরেক কিংবদন্তি পেলের সাথে ফিফার বিংশ শতাব্দীর সেরা খেলোয়াড়ের তালিকায়ও ছিলেন ম্যারাডোনা।

১৯৭৭ সালের ২৭ ফেব্রুয়ারি তারিখে ১৬ বছর বয়সে হাঙ্গেরির বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে তার অভিষেক হয়। ১৯৮৬-তে তিনি অধিনায়ক হিসেবে দলকে এনে দেন বিশ্বকাপ শিরোপা। সেই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা ২–১ গোলে জয়ের পিছনে অবদান রাখে তার বিখ্যাত ‘হ্যান্ড অব গড’। আলোচিত এই গোলটি তিনি করেন তার হাতের মাধ্যমে যা রেফারির চোখ এড়িয়ে যাবার কারণে হ্যান্ডবল হয়নি। একই ম্যাচে প্রতিপক্ষের ৫ জনকে কাটিয়ে ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা গোলটিও করেন তিনি। আর্জেন্টিনার হয়ে ৯১ ম্যাচে ৩৪ গোল করেন ম্যারাডোনা।

পেশাদার ক্যারিয়ারে তিনি খেলেছেন আর্জেন্টিনোস জুনিয়র্স, বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলি, সেভিয়া এবং নিওয়েলস ওল্ড বয়েজের হয়ে।

১৯৯১ সালে ইতালিতে ডোপ টেস্টে মাদকসেবী হিসেবে অযোগ্য প্রমাণিত হওয়ার কারণে ১৫ মাসের জন্য ফুটবল থেকে নিষিদ্ধ হন তিনি। এরপর ১৯৯৪ বিশ্বকাপে আবারও ডোপ টেস্টে কোকেইন সেবন প্রমাণিত হওয়ায় বাদ পড়েন তিনি।

About M..

Check Also

ট্রফিতে চুম্বন মেসির।

দুঃখ পেয়েছি বহু বার, তবে জানতাম একদিন দেশের হয়ে ট্রফি জিতবই, বললেন মেসি

এই মুহূর্তটাই দেখতে চাইছিল বিশ্ব। এই মুহূর্তটাই দেখতে চাইছিলেন তাঁর অগণিত অনুরাগীরা। লিয়োনেল মেসির হাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *