“গোটা রাজ্যে আমিই অবজারভার, সবার সব খবর রাখি”, মন্তব্য মুখ্যমন্ত্রীর

আবারো সেই রণংদেহি রূপে হাজির সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করা হাতের রাজ্যের রাশ কিভাবে টেনে ধরতে হয় তার তিনি জানেন। বুধবার বাঁকুড়ার শুনুকপাহাড়ীর জনসভায় মুখ্যমন্ত্রীর এমন মন্তব্যই প্রকাশ পেল।

এদিন তিনি বার্তা দেন,”গোটা রাজ্যে আমিই অবজারভার। নেত্রী নয়, কর্মী হিসেবে।” একইসঙ্গে তিনি হুশিয়ারি দিয়ে বলেন,”কে কোথায় কার সঙ্গে যোগাযোগ রাখছেন, সবটাই আমি জানি। কিন্তু কিছু বলছি না।”

একুশের বিধানসভা নির্বাচনের বেশ কিছুকাল আগে থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তের তৃণমূলের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে আসছে। কোন কোন স্থানের পুরনো নেতাদের মনে দলের নতুন সদস্যদের নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে।

নতুন এবং পুরাতন তৃণমূল কংগ্রেস নেতাদের মধ্যে বিভেদ সৃষ্টির নজির দেখা গিয়েছে বিভিন্ন স্থানে। ইতিমধ্যে সেই সুযোগকে কাজে লাগিয়ে বিজেপি তৃণমূল কংগ্রেসকে ছত্রভঙ্গ করার চেষ্টা করছে।

বিজেপির নেতৃত্বরা নিজেরাই বলেছেন,তৃণমূলে বহু নেতা-মন্ত্রী তাঁদের সঙ্গে যোগাযোগ রাখছেন। তাই এবার কড়া হাতে সবটাই সামলাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন বাঁকুড়ার সভা থেকে দুর্বল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূল কংগ্রেসের সদস্যদের উদ্দেশ্য করে বলেন,”তৃণমূল করতে হলে ত্যাগী হতে হবে”।

এরপরও সরাসরি চ্যালেঞ্জ করে তিনি বলেন,”কেউ কেউ ভাবছেন, বাইচান্স ওঁরা ক্ষমতায় চলে আসতে পারেন, তাই ওঁদের সঙ্গে তলে তলে যোগাযোগ রাখছেন। তাঁদের জানিয়ে দিচ্ছি, ওঁরা কোনওদিন বাংলায় ক্ষমতায় আসবে না।”

তৃণমূলের কার্যকলাপ নিয়ে বহু মানুষের মধ্যে ক্ষোভ থেকে গিয়েছে। তার ভালভাবেই অবগত মুখ্যমন্ত্রী। তিনি বলেন,”দলের ১০০ শতাংশ ভাল আমি বলব না। কেউ কেউ খারাপ আমি জানি। তাঁদের খারাপ রিপোর্ট পেলেই বলি, আপনাদের কাজ করতে হবে না। দূরে থাকুন।

আমরা নতুন নেতা তৈরি করে নেব।” রাজ্য সরকারের উপর থেকে ভরসা হারানো মানুষদের উদ্দেশ্যে মমতা বলেন,”কেউ কেউ খারাপ কাজ করেন। তা বলে তৃণমূল থেকে মুখ ফিরিয়ে নেবেন না।”

এরপর মুখ্যমন্ত্রী বলেন,”কোথায় কে দল দেখবে ভাবার দরকার নেই। কর্মী হিসেবে আমিই রাজ্যে সর্বত্র অবজারভার। কাজের চাপ বেশি পড়ছিল বলে কিছুদিন আলগা দিয়েছিলাম। কিন্তু সরকারি কাজকর্মের মতো দলের উপরও কড়া নজর রাখব।”

দলে যারা সুযোগসন্ধানীর মত রয়েছে তাদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী বলেন,”দলে ধান্দাবাজ গোষ্ঠী আছে। তবে সেটা খুবই কম সংখ্যক। কিন্তু কে কোথায় যাচ্ছেন, কার সঙ্গে রাতের অন্ধকারে দেখা করছেন, তা সবটাই আমার জানা।” তৃণমূল কংগ্রেসের নিচুতলার কর্মীদের উদ্দেশ্যে মমতার বার্তা,”আপনারাও লক্ষ্য রাখুন।”

Reply