কৃষক আন্দোলনে চাপে বিজেপি, শরিকের জোট ছাড়ার হুমকি

কৃষক বিক্ষোভ যত দানা বাঁধছে, ততই চাপ বাড়ছে বিজেপির উপর। জোট সঙ্গীরা একে একে বেরিয়ে যাচ্ছে অথবা বের হবে বলে হুমকি দিচ্ছেন। ইতিমধ্যেই কৃষি আইনের প্রতিবাদে অকালি দল এনডিএ ছেড়েছে। এবার তেমন হলে এনডিএ ছাড়ার হুমকি দিলেন রাজস্থানের সাংসদ তথা রাষ্ট্রীয় লোকতান্ত্রিক দলের প্রধান হনুমান বেনিওয়াল।

তিনিও কেন্দ্রের কাছে দাবি করেছেন, কৃষক বিরোধী তিনটি কৃষি আইন প্রত্যাহার করার। পাশাপাশি শরিক দলের এই নেতা কেন্দ্রের কাছে অনুরোধও জানিয়েছেন, দ্রুত কৃষকদের সঙ্গে আলোচনায় বসার। এই মর্মে বেনিওয়াল টুইট করেছেন, গোটা দেশ জুড়ে কৃষকরা যখন বিক্ষোভে সামিল হচ্ছেন, তখন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অবিলম্বে তিনটি কৃষি আইন প্রত্যাহার করুন।

তিনি স্বামীনাথন কমিশনের সুপারিশ কার্যকর করার অনুরোধ করছেন কেন্দ্রকে। তাছাড়া, দ্বিতীয় টুইটে বেনিওয়াল হুমকি দিয়েছেন, এনডিএ–র শরিক আমরা। কিন্তু আমাদের দেশের শক্তি কৃষক এবং জওয়ানরা। তাই এই বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে তার না হলে আমরা এনডিএ–র সঙ্গে থাকব কিনা ভেবে দেখব। সে ক্ষেত্রে কৃষকদের স্বার্থ সবার আগে দেখতে হবে।

কৃষি আইনের প্রতিবাদে গত সেপ্টেম্বর মাসেই শিরোমণি অকালি দল এনডিএ জোট ছেড়ে বেরিয়ে এসেছিল। এবার দেখা গেল রাষ্ট্রীয় লোকতান্ত্রিক দলও এনডিএ ছাড়ার হুমকি দিল। গত রাজস্থান বিধানসভা ভোটে বিজেপির সঙ্গে জোট করেছিল এই রাষ্ট্রীয় লোকতান্ত্রিক দলটি।

Reply