মোদী সরকারের পদক্ষেপ, আর থাকবে না গাড়ি চুরি যাওয়ার সম্ভাবনা

পলিউশন আন্ডার কন্ট্রোল। এই সার্টিফিকেট এখন জরুরি যে কোনও গাড়ির ক্ষেত্রে। এমন নিয়ম নিয়ে এসেছে কেন্দ্র সরকার। নরেন্দ্র মোদী সরকার জানিয়ে দিয়েছে দেশে গাড়ির দূষণ পরীক্ষা ক্ষেত্রে বড়সড় রদবদল নিয়ে আসা হচ্ছে।

জানানো হয়েছে পিইউসি বা পলিউশন আন্ডার কন্ট্রোল সার্টিফিকেটের মাধ্যমে শুধু গাড়ির দূষণ নিয়ন্ত্রণ পরীক্ষা করাই নয়, গাড়ির নিরাপত্তাও দেবে কেন্দ্র। এই সার্টিফিকেট করিয়ে নিলে গাড়ি চুরি যাওয়ার কোনও সম্ভাবনা থাকবে না। এবার থেকে এই সার্টিফিকেটে একটি বিশেষ কিউআর কোড জেনারেট করা হবে। সেই কোডে থাকবে গাড়ির মালিকের যাবতীয় তথ্য। থাকবে রেজিস্ট্রেশন নাম্বার, মালিকের নাম ইত্যাদি।

পিইউসির মাধ্যমে গাড়ি সংক্রান্ত সব তথ্য জানা যাবে এক নিমেষে। কেন্দ্র জানিয়েছে পিইউসি করানোর সময়ে গাড়ির মালিকের কাছে একটি মেসেজ যাবে, যেটি স্বয়ংক্রিয় ভাবে তৈরি করা হবে। কারণ গাড়ি কোনও ভাবে চুরি হলে, পরবর্তী কালে যখন সেটি পলিউশন টেস্টের জন্য যাবে, তখন কিউ আর কোড না মিললেই সমস্যা কোথায় বোঝা যাবে।

কিউ আর কোড স্ক্যান করলেই গাড়ির মালিকের সব তথ্য জেনে যাবে সবাই। এমনকী মেসেজ চলে যাবে গাড়ির আসল মালিকের নথিভুক্ত করা নম্বরে। তাই ধরা পড়ে যাওয়ার ভয়েই গাড়ি চুরি করা সম্ভব হবে না।

এছাড়াও কেন্দ্রের নতুন নিয়ম অনুযায়ী, এনফোর্সমেন্ট অফিসার যদি মনে করে গাড়ির পলিউশন স্ট্যান্ডার্ড ক্ষতির সূচক এর উপরে আছে তাহলে তাদের ক্ষমতা আছে তারা এই পিইউসি সার্টিফিকেট বাতিল বলে ঘোষণা করতে পারে।

Reply