‘৩৫৬ ধারা চাপানো হলেও লড়ে জিতবে তৃণমূল’, অমিত শাহকে কটাক্ষ সৌগতর

৩৫৬ ধারা চাপানো হলেও তৃণমূল কংগ্রেস ফের পশ্চিমবঙ্গের ক্ষমতায় আসবে। রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্তব্যের জবাব দিতে গিয়ে একথা বললেন তৃণমূল সাংসদ সৌগত রায়।

বাম আমলের শেষদিকে প্রায়শই পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারির দাবি জানাতেন তৎকালীন প্রধান বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি হয়েছে বলে অভিযোগ তুলে বারংবার রাস্তায় নামে আন্দোলন করত তৃণমূল। স্লোগান উঠতে ৩৫৬ ধারা জারির পক্ষে। এক দশকের ব্যবধানে সেই ঘটনারই যেন পুনরাবৃত্তি চোখে পড়ছে সবার। এখন তৃণমূল পরিচালিত সরকারকে সরিয়ে রাষ্ট্রপতি শাসনের দাবি জানাচ্ছে প্রধান বিরোধী দল বিজেপি।

সম্প্রতি ডায়মন্ড হারবার যাওয়ার পথে জেপি নাড্ডার কনভয়ে হামলা হওয়ার পর থেকে সেই দাবি জোরালোও হয়েছিল। তৈরি হয়েছিল জল্পনাও। কিন্তু, দু’দিনের বঙ্গ সফরে রবিবার বোলপুরে এসে তা জল ঢেলে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। পরিষ্কার বুঝিয়ে দিলেন পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন বা ৩৫৬ ধারা জারি করে মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজনৈতিক শহিদ হওয়ার কোনও সুযোগ দেবেন না তিনি।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এপ্রসঙ্গে তিনি বলেন, ‘৩৫৬ ধারা কথা বলে মমতা বন্দ্যোপাধ্যায় আসলে বারবার সহানুভূতি আদায়ের চেষ্টা করছেন। কিন্তু, কেন্দ্রীয় সরকার তা চায় না। রাজনৈতিক ফায়দা তোলার জন্যই এই প্রসঙ্গ টেনে আনছে তৃণমূল।’

অমিত শাহের এই মন্তব্যের জবাব দিতে গিয়ে সৌগত রায় (Saugata Roy) বলেন, ‘৩৫৬ ধারার কথা তো কৈলাস বিজয়বর্গীয় ও দিলীপ ঘোষরা বলেছেন। আমরা কখনই এই বিষয়ে কোনও কথা বলেনি। তবে ৩৫৬ ধারা যদি সত্যিই চাপিয়ে দেওয়া হয় তাহলে তৃণমূল কংগ্রেস লড়াই করেই ফের জয় ছিনিয়ে আনবে।’

Reply