কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দু’কোটি সই সংগ্রহ কংগ্রেসের, রাষ্ট্রপতির দ্বারস্থ হচ্ছেন রাহুল

রাজধানীতে দীর্ঘদিন ধরে চলা কৃষক আন্দোলনের ফায়দা লুটছে কংগ্রেস। যদিও কৃষক আন্দোলনের সঙ্গে কংগ্রেসের সরাসরি কোনো যোগসূত্র নেই। তবুও এই কৃষক আন্দোলন রাজনৈতিক সহযোগিতা পেতে সহায়তা করেছে।

কংগ্রেসের ভগ্নদশায় পাঞ্জাব-হরিয়ানার মতো রাজ্যে কংগ্রেসকে নতুন অক্সিজেন যোগাচ্ছে কৃষক আন্দোলন। আর এই সময়কে কাজে লাগাতে চলেছেন রাহুল গান্ধী।

দেশজুড়ে প্রায় ২ কোটি সই সংগ্রহ করে কৃষি আইন প্রত্যাহারের দাবি জানাতে চলেছেন রাহুল। রাষ্ট্রপতির কাছে বৃহস্পতিবার কংগ্রেসের একটি প্রতিনিধিদল স্বাক্ষরিত পত্র জমা দেবেন।

কংগ্রেসের প্রাক্তন সভাপতি নিজেও থাকবেন সেই দলে। কেন্দ্রীয় কৃষি আইনের বিরোধিতায় প্রথম থেকেই সরব হয়েছেন রাহুল গান্ধী। পাঞ্জাবে গিয়ে ট্র্যাক্টরে চেপে কৃষক আন্দোলনের সূত্রপাত করেছেন। যদিও দিল্লিতে যে কৃষক আন্দোলন চলছে তাকে স্বতঃপ্রণোদিত বলেই দাবি করেছেন রাহুল গান্ধী।

অন্যদিকে কৃষক সংগঠনগুলির দাবি, তাদের বিদ্রোহের সঙ্গে রাজনীতির কোনো যোগসূত্র নেই। কিন্তু প্রথম থেকে কংগ্রেস কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে এসেছে।

বিজেপি নেতাদের দাবি,পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং এবং কংগ্রেসের প্রত্যক্ষ সহায়তা রয়েছে এই কৃষক আন্দোলনে। রাহুল গান্ধীর নিজেও টুইটার মারফত বারবার প্রতিবাদ জানিয়েছেন। এবার সরাসরি ময়দানে নামছেন তিনি।

কৃষি আইন বাতিলের দাবিতে সারা দেশজুড়ে সই সংগ্রহ করতে শুরু করেছে কংগ্রেস। দলের বর্ষীয়ান সাংসদ কে সুরেশ জানিয়েছেন, “আগামিকাল রাহুল গান্ধীর নেতৃত্ব কংগ্রেস সাংসদরা বিজয় চক থেকে রাষ্ট্রপতি ভবন থেকে মিছিল করে যাবেন।

Reply