চিনকে জবাব দিয়ে মিগ, সুখোই নিয়ে প্রস্তুত ভারত: বায়ুসেনা প্রধান

লাদাখের পরিস্থিতি এখনও খুব একটা ভালো নয়। এখনও আক্রমণের জন্য মুখিয়ে আছে চিন। তবে পিছিয়ে নেই ভারতও।

পিএলএ-র সমর্থনে ভারতের ওপর আচমকা হামলা করার প্রস্তুতি ভেতর ভেতর নিচ্ছে চিন। এমনটাই দাবি করেছেন ভারতীয় বায়ুসেনার প্রধান আর কে এস ভাদোরিয়ার।

তিনি জানিয়েছেন, দুই দেশের সেনা এখনও কার্যত একে অপরের মুখোমুখি দাঁড়িয়ে। আলোচনা চলছে। তবে এতদিনে উত্তাপ যতটা কমার দরকার ছিল ততটা কমেনি বলেই দাবি করেছেন তিনি। এই পরিস্থিতি কখন হাতের বাইরে চলে যাবে বলা মুশকিল।

বিশ্বস্ত সূত্রে খবর নিজেদের সেনাবাহিনীকে সাহায্য করতে চিনা বিমানবাহিনী সবরকম প্রস্তুতি নিয়েছে। কিন্তু ভারত জানে চিনকে বিশ্বাস করা বোকামি। অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েছে তাঁরা। তাই নিজেদের প্রস্তুতি ঠিক রাখতে কোনও খামতি নেই ভারতের।

চিন নিজেদের আধুনিক প্রজন্মের জে ১০, জে ২০ এবং কিছু বোম্বার যেমন রেখেছে, তেমনই ভারতের হাতেও রয়েছে রাফায়েল, সুখোই, মিগ ২৯ এবং মিরজ। এয়ার মার্শাল মনে করেন উত্তর সীমান্তে চিনের পদক্ষেপের সম্ভাব্য কারণগুলির মধ্যে রয়েছে পরিকল্পিতভাবে শক্তি বৃদ্ধি এবং সীমান্ত দাবির লাইন স্থাপন করা। নিজেদের দাবি বজায় রেখে আধিপত্য কায়েমের চেষ্টা লাল সেনার। পাশাপাশি সামরিক প্রযুক্তি বাড়ানোর ক্ষেত্রে চিন যে বিশাল বাজেট রেখে এগোচ্ছে সেটা আসল যুদ্ধক্ষেত্রে কতটা কার্যকরী হবে তার একটা আন্দাজ পাওয়া।

Reply