রাজ্যে স্কুল খোলা নিয়ে বড় ঘোষণা শিক্ষামন্ত্রীর, জানুন বিস্তারিত…

রাজ্যে কি স্কুল খুলতে চলেছে? শুক্রবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় মন্তব্য অন্তত সেই জল্পনা বাড়াল। শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শিক্ষা মন্ত্রী বলেন “রাজ্যের স্কুল গুলিকে স্যানিটাইজ বা জীবাণুমুক্ত করার কথা বলা হচ্ছে। যাতে স্কুল খোলা নিয়ে প্রস্তুত থাকতে পারে স্কুল কর্তৃপক্ষ। রাজ্য সরকার যেদিন সিদ্ধান্ত নেবে সেদিনই স্কুল খোলা হবে। আমরা চাই যাতে স্বাভাবিক পঠন-পাঠন হয়।”

গত বছরের শেষের দিক থেকেই রাজ্যব্যাপী স্কুল চালু নিয়ে আন্দোলন শুরু করেছেন রাজধানীর বেশ কয়েকটি ছাত্র সংগঠন। শিক্ষকদের একাংশ স্কুল চালুর পক্ষে ইতিমধ্যেই জোর সওয়াল করেছে। ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজ্যে স্কুল খুলতে চলেছে জানুয়ারি মাস থেকেই। যদিও অন্যান্য রাজ্যে স্কুল খোলা নিয়ে এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন ” কোন রাজ্যে কবে থেকে স্কুল খোলা হচ্ছে সেই বিষয়ে আমাদের জানা নেই। আমাদের স্বাস্থ্য সম্পর্কে ভাবতে হবে। স্বাস্থ্যবিধি যাতে বজায় থাকে সেটাও মাথায় রাখতে হবে।”

স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর স্কুল চালু হলে কি কি গাইডলাইন মানতে হবে স্কুল গুলি কে সে বিষয়ে বিস্তারিত গাইড লাইন প্রস্তুত করে ফেলেছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। গাইডলাইনে যেমন এক একটি ঘরে কতজন করে ছাত্র-ছাত্রী বসবে সেই বিষয়ে নির্দিষ্ট করে বলা হয়েছে তেমনি ব্যবস্থার অনুযায়ী জাতীয় ছাত্র ছাত্রীদের স্কুলে ডাকা যায় সে বিষয়েও প্রস্তাবিত গাইডলাইন ইতিমধ্যেই প্রস্তুত করে ফেলেছে শিক্ষা দপ্তর আধিকারিক রা বলে সূত্রের খবর।

ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরীক্ষা সূচি ঘোষণা হয়েছে। সূত্রের খবর দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বোর্ড পরীক্ষার আগে ক্লাসরুমে ক্লাস করাতে চায় রাজ্য। বিশেষত স্কুলের দিকে যাতে দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ ক্লাসের ব্যবস্থা করা যায় সে বিষয়েও তৎপরতা চলছে স্কুল শিক্ষা দপ্তরে। সে ক্ষেত্রে শুক্রবার এর শিক্ষামন্ত্রী এই মন্তব্য অনেকটাই স্কুল খোলা নিয়ে জল্পনা বাড়ালো বলেই মনে করছেন শিক্ষকদের একাংশ।

Reply