প্রজাতন্ত্র দিবসের ইতিহাসে প্রথম, দিল্লির আকাশে উড়বে রাফায়েল

২০২১ সালের প্রজাতন্ত্র দিবস বিভিন্ন কারণে বেশ গুরুত্বপূর্ণ। এবার কোনও বিদেশি রাষ্ট্রনেতা উপস্থিত থাকবেন না। এবারই প্রথম দিল্লির আকাশে উড়বে রাফায়েল। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশ নিতে চলেছে রাফায়েল, প্রজাতন্ত্র দিবসের ইতিহাসে এই প্রথম অংশ নিচ্ছে রাফায়েল যুদ্ধবিমান।

একলব্য ও ব্রহ্মাস্ত্র নামের দুটি আলাদা ফর্মেশনের রাফায়েল যোগ দিচ্ছে অনুষ্ঠানে। ভারতীয় বায়ুসেনার মুখপাত্র উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী জানিয়েছেন মিক্সড ফর্মেশনের রাফায়েলকে সামনে আনা হচ্ছে। থাকছে দুটি জাগুয়ার, দুটি মিগ ২৯। সেনা সূত্রে খবর ভার্টিকাল চার্লি পজিশনে রাফায়েল আনা হবে। এই ভার্টিকাল চার্লি হল এমন পজিশন, যেখানে যুদ্ধবিমান খুব নিচু দিয়ে উড়ে যায়। সব মিলিয়ে মোট ৩৮টি যুদ্ধ বিমান যোগ দেবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে।

ফরাসি সংস্থা ড্যাসল্ট এভিয়েশনের সঙ্গে ৩৬ টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি আগেই করেছে ভারত। প্রায় চার বছর আগে হওয়া সেই চুক্তির মধ্যে এই মুহূর্তে ভারতে এসে পৌঁছে গিয়েছে ১১টি যুদ্ধবিমান।

সংস্থার তরফে জানানো হয়েছে, প্রতি ২ মাস অন্তর তিন থেকে চারটি রাফায়েল ভারতে পাঠাবে তারা। কিন্তু ভারতের সঙ্গে নতুন চুক্তি করতে চাইছে ফরাসি সরকার। সূত্রের খবর, ফরাসি রাষ্ট্রপতির কূটনৈতিক বিশেষজ্ঞ ইমানুয়েল কিছুদিনের মধ্যেই ভারতে আসতে চলেছেন। সম্ভবত ভারত সরকারের কাছে তখন এই প্রস্তাব রাখা হবে।

নাগপুরের কাছে রাফায়েল বিমানের কিছু যন্ত্রাংশ তৈরির বরাত পেয়েছে একটি ভারতীয় সংস্থা। ১১৪ টি বিমানের টেন্ডার ডাকা হয়েছে। সেখানে রাফায়েল ছাড়াও রুশ,মার্কিন এবং সুইডিশ যুদ্ধবিমান সংস্থা নিজেদের সেরা ফাইটার নিয়ে উপস্থিত। তবে ভারত চাইছে আগে ৩৬ টি রাফায়েল ভারতে আসুক, তারপর সিদ্ধান্ত নেওয়া যাবে।

তথ্যসূত্রঃ kolkata24x7

Reply