Tuesday , September 21 2021
Breaking News

ভারত ব্রিটেনের হৃদয়ে পাকাপোক্ত স্থান করে নিয়েছে-রানি দ্বিতীয় এলিজাবেথ

মুকুটের কোহিনূর হিরেটির মতোই নীতি নির্ধারণের ক্ষেত্রে ভারতকে অগ্রাধিকার দিয়ে থাকেন ‘ইংল্যান্ডেশ্বরী’। মঙ্গলবারও তার অন্যথা হল না। আগামী বছরের জন্য ব্রিটিশ সরকারের কাজকর্মের অগ্রাধিকারের বিষয়টি এদিন পড়ে শোনান রানি দ্বিতীয় এলিজাবেথ। আর তাঁর এই পাঠের মাধ্যমে ব্রিটিশ সংসদ খোলার কাজ শুরু হল।

হাউস অব লর্ডসে তাঁর সিংহাসন থেকে রানি দশ মিনিটের বক্তৃতা পাঠ করেন। চলতি বছরে যে ৩০টি আইন সরকার পাশ করাতে চায়, সেগুলির উল্লেখ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। স্বামী যুবরাজ ফিলিপের মৃত্যুর পরে এটাই তাঁর প্রথম বক্তৃতা। তাঁর সঙ্গে ছিলেন ছেলে যুবরাজ চার্লস এবং তাঁর পুত্রবধূ ডাচেস অব কর্নওয়েল।

তবে সব কিছুকে ছাপিয়ে গিয়েছে রানির ভারত সম্পর্কীয় ঘোষণা। ভারত সহ এই উপমহাদেশ ব্রিটেনের পক্ষে কত গুরুত্বপূর্ণ, তা তিনি সংক্ষেপে তুলে ধরেন। রানি বলেন, ভারত ব্রিটেনের হৃদয়ে পাকাপোক্ত স্থান করে নিয়েছে। ব্রেক্সিটের পরে ইউরোপীয় ইউনিয়ন ছেড়েছে ব্রিটেন। এই অবস্থায় বড় কোনও বর্ধিষ্ণু অর্থনীতির সহায়তা ব্রিটেনের প্রয়োজন। বক্তৃতায় সেই প্রয়োজনের কথাটাই তুলে ধরেন রানি।

গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বেশ কয়েকটি বিনিয়োগের ব্যাপারে তাঁরা ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছেন। এর ফলে দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্যের পথ প্রশস্ত হবে বলে দাবি লন্ডনের। ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে জানানো হয়েছে, এই চুক্তিগুলি কার্যকর হলে ব্রিটেনে সাড়ে ছ’হাজার কর্মসংস্থান হবে। চুক্তির হাত ধরে ৫৩ কোটি ৩০ লক্ষ পাউন্ড ভারতীয় বিনিয়োগ পাবে ব্রিটেন। এর ফলে উপকৃত হবে স্বাস্থ্য ও প্রযুক্তির মতো ক্ষেত্র।

About L..

Check Also

সেই ভয়ঙ্কর সৌরঝড়। -ফাইল ছবি।

আসছে ভয়ঙ্কর সৌরঝড়, ভেঙে পড়তে পারে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ, অশনিসঙ্কেত গবেষণার

ভয়ঙ্কর সৌরঝড় (‘সোলার স্টর্ম’) আসছে। যার ফলে ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *