Tuesday , September 21 2021
Breaking News

প্রকৃতির রোষে চীন, পরপর ভূমিকম্প, মৃত ৩, আহত ২৭

চিনের (China) ইউনান ভহলোল (Yunan Province) প্রদেশে পরপর ভূমিকম্প (series of earthquakes)। শুক্রবার চিনের ইউনান প্রদেশের ইয়াংবি (Yangbi region) স্বশাসিত কাউন্টিতে একের পর এক ভূমিকম্পে কমপক্ষে ৩ জনের মৃত্যুর খবর মিলেছে। পরপর হওয়া ওই ভূমিকম্পের (earthquakes) জেরে আরও ২৭ জন আহত হয়েছেন বলে জানা গিয়েছে। চিনের ইউনানে ভূমিকম্পের পর অন্তত ১৬৬ আফটার-শক (aftershocks) অনুভূত হয়েছে ইয়াংবি এলাকায়। ভূমিকম্পের জেরে ইয়াংবিতে থাকা মোট ৭২ হাজার ৩১৭টি বাড়ির মধ্যে ২০ হাজার ১৯২টি বাড়ি কম-বেশি ক্ষতিগ্রস্ত (Damaged) হয়েছে বলে জানা গিয়েছে।

ইউনানের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি (সিপিসি)-এর প্রধান ইয়াং গুওজং জানিয়েছেন, শুক্রবার স্ব-শাসিত প্রদেশটির মোট ১২টি কাউন্টি এবং শহরগুলিতে এই ভূমিকম্প অনুভূত হয়েছিল। যার জেরে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। শুক্রবার ভূমিকম্পের জেরে ইয়াংবি কাউন্টিতে দু’জনের মৃত্যু (Death) হয়েছে। উল্টোদিকে, ইয়ংপিং কাউন্টিতে মৃত্যু হয়েছে একজনের। এছাড়াও ভূমিকম্পের জেরে মোট ২৭ জন আহত (Injured) হয়েছেন। তাঁদের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে।

চিনের ভূমিকম্প বিষয়ক দফতরের তরফে জানানো হয়েছে, শুক্রবার বেজিংয়ের সময় অনুযায়ী রাত ৯টা থেকে ১১টা পর্যন্ত চলেছে এই ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫। তবে রাত ১১টার পর রাত ২টো পর্যন্ত ১৬৬টি আফটার-শক অনুভূত হয়েছে। যে এলাকাগুলিতে ভূমিকম্পের জেরে ক্ষতি হয়েছে দ্রুত সেখানে উদ্ধারকাজে নেমে পড়েন সংশ্লিষ্ট দফতরের কর্মীরা। রাত থেকেই শুরু হয়ে যায় উদ্ধারকাজ। ক্ষতিগ্রস্ত এলাকাগুলি থেকে অনেককে উদ্ধার করে নিরাপদ জায়গায় সরানো হয়েছে। এছাড়াও ভূমিকম্পের জেরে যাঁরা আহত হয়েছেন তাঁদের চিকিৎসার বন্দোবস্ত করা হয়েছে।

তবে শনিবার (Saturday) চিনের উত্তর-পশ্চিমাঞ্চলের কিংহাই প্রদেশেও ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৪। তবে এক্ষেত্রে ভূমিকম্পের তীব্রতা বেশি থাকলেও হতাহতের খবর মেলেনি। জানা গিয়েছে, রাত ২ টো ৪ মিনিট নাগাদ গোলোগ তিব্বতিয়ান স্বায়ত্তশাসিত প্রদেশের মাদুও কাউন্টিতে ভূমিকম্প হয়। ভূমিকম্পের তীব্রতা বেশি থাকায় বহু দূর পর্যন্ত কম্পন অনুভূত হয়েছে। রাজধানী জিনিংয়ের বাসিন্দারাও প্রবলভাবে ভূকম্পন অনুভব করেছেন। ওই এলাকাটি মাদুও কাউন্টি থেকে ৩৮৫ কিলোমিটার দূরে।

About L..

Check Also

সেই ভয়ঙ্কর সৌরঝড়। -ফাইল ছবি।

আসছে ভয়ঙ্কর সৌরঝড়, ভেঙে পড়তে পারে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ, অশনিসঙ্কেত গবেষণার

ভয়ঙ্কর সৌরঝড় (‘সোলার স্টর্ম’) আসছে। যার ফলে ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *