সব বিপদ থেকে রক্ষা পেতে প্রতি সোমবার শিব অভিষেক অবশ্যই করুন

দেবাদিদেব মহাদেবের সঙ্গে জড়িয়ে আছে সোমবার। সোমবার দিনটি মহাদেবের অত্যন্ত প্রিয়। অন্যান্য দিনের থেকে সোমবারেই পুজো পেতে সবথেকে পছন্দ করেন শিব। আপনি যদি জীবনের সব সংকট থেকে মুক্তি পেতে চান, তাহলে প্রতি সোমবার অবশ্যই নিয়ম ও নিষ্ঠা সহকারে শিব পুজো করুন।

জ্যোতিষ বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে মহাদেবের কৃপা পেতে প্রতি সোমবার শিব অভিষেক পালন করা উচিত। বলা হয়ে থাকে যে জলের স্পর্শ পেলে সবথেকে খুশি হন মহাদেব। তাই তাঁকে তুষ্ট করতে শিবের মাথায় জল ঢাকার রীতি প্রচলিত আছে। এই কারণেই শিবলিঙ্গের ওপরে সব সময় একটি জল ভর্তি বা ঘট ঝোলানো থাকে, যেখান থেকে ফোঁটা ফোঁটা করে সব সময় শিবলিঙ্গের ওপরে জল পড়তে থাকে।

শিব অভিষেক পালন করার জন্য শিব গায়ত্রী মন্ত্র জপ করতে করতে শিবলিঙ্গের ওপর জল বা দুধ ঢালতে হবে। এর ফলে আমাদের মন শান্ত হবে এবং মহাদেব প্রসন্ন হবেন। শিবলিঙ্গের ওপরে জল ঢেলেই শিব অভিষেক পালন করা যায়। তবে শিব পুজোর জন্য নির্ধারিত বিশেষ দিনগুলোয়, যেমন – শ্রাবণ মাসের সোমবার, শিবরাত্রি প্রভৃতিতে দই, ঘি, মধু দিয়ে শিবলিঙ্গ মুছিয়ে তারপর নারকেলের জল দিয়ে স্নান করাতে পারেন। এই সব সামগ্রীর প্রতিটি দিয়ে শিবপুজোর আলাদা আলাদা অর্থ রয়েছে। তবে মনের ভক্তি আর নিষ্ঠাই পুজোর সবথেকে বড় উপকরণ। যাঁরা বিশুদ্ধ চিত্তে মহাদেবকে ডাকবেন, তাঁদের প্রতিই তিনি সবথেকে প্রসন্ন হবেন।

মনে করা হয় শিব অভিষেক পালন করলে ভোলেনাথ অবশ্যই বিপদে আপনার পাশে থাকবেন। জেনে নিন শিব অভিষেক পালন করার কয়েকটি উপকারিতা।

* শিবলিঙ্গের ওপরে জল ঢললে আপনার মন শান্ত হবে এবং সবরকম নেগেটিভ এনার্জির হাত থেকে আপনি মুক্তি পাবেন।

* শিব অভিষেক করলে মহাদেব সন্তুষ্ট হয়ে আমাদের ভয়, ভীতি ও সংকট থেকে মুক্ত করবেন।

* শিবলিঙ্গে দুধ ঢাললে দীর্ঘজীবন লাভ করা যায় এবং অসুখ বিসুখ থেকে মুক্তি পাওয়া যায় বলে বিশ্বাস।

Reply