Saturday , September 18 2021
Breaking News

রোজ সকালে মাত্র ১০ মিনিট সূর্য নমস্কার, দূরে থাকবে সমস্ত অসুখ

সূর্য অর্থাত্‍ জীবন, চেতনা, সমতা ও প্রাণ শক্তির উত্‍স এবং নমস্কার অর্থ প্রণাম। সূর্য নমস্কারের মাধ্যমে আমরা প্রণাম জানাই আমাদের ঈশ্বরকে যার হাত দিয়ে এই সৃ্ষ্টি ও আমাদের চেতনার বিকাশ ঘটেছে। সূর্য নমস্কার বা সূর্যের উপাসনা শরীর ও মন সুস্থ রাখতে এক হাজার বছরেরও বেশি সময় ধরে ব্যবহৃত হয়ে চলেছে। ভারতীয় যোগশাস্ত্র অনুসারে সূর্যের কিরণ সব রকম রোগের জীবাণু থেকে গোটা বিশ্বকে বিশুদ্ধ করে।

সূর্য নমস্কার আসন ও ব্যায়ামের সমন্বয়ে সৃষ্ট। এটি নিয়মিত অভ্যাস করলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গের কার্যক্ষমতা বাড়ে। তাই সুস্থ শরীর পেতে প্রতিদিন সূর্য নমস্কার করা একান্ত প্রয়োজনীয়।

নিয়মিত সূর্য নমস্কার অভ্যাস করলে পরিপাকযন্ত্র, হৃৎপিণ্ড, ফুসফুস এবং স্নায়ুমণ্ডলী সবল হয়। যকৃতের গোলমাল, বহুমূত্র, সর্দিকাশি, হাঁপানি, বুক ধড়ফড়ানি, মস্তিষ্ক ও মেরুদণ্ডের দুর্বলতাজনিত সব সমস্যার নিরাময় হয়। যারা অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়েন, তাঁদের জন্যও সূর্য নমস্কার অত্যন্ত উপযোগী। কী ভাবে এই আসন অভ্যাস করবেন, জেনে নিন।

প্রথমে হাত জোড় করে নমস্কার করার ভঙ্গিতে দাঁড়ান। হাতের তালুতে তালুতে খুব জোরে চাপুন যাতে বুকের পেশি শক্ত হয়। তার পর এই চাপ বজায় রেখে অর্ধচন্দ্রাসনের ভঙ্গিতে হাত তুলে পেছনে বেঁকান। ওখান থেকে সামনে ঝুঁকে হাত পায়ের সামনে মাটিতে রেখে পদহস্তাসন করুন। এই অবস্থায় হাঁটু ভেঙে বসে পড়ুন। ওই অবস্থায় ডান পা পেছনে সোজা করে দিন।

এ বার হাঁটু থেকে মাথা তুলে সামনের দিকে তাকান। বাঁ পা পেছনে সোজা করে দিন। এ বার ডনের ভঙ্গিতে হাতের জোরে নামুন। ডন থেকে আস্তে আস্তে উঠুন। বাঁ পা পূর্বের ভঙ্গিমায় ভাঁজ করে সামনে নিয়ে আসুন। মাথা নামান। ডান পা ভাঁজ করে সামনে নিয়ে আসুন। নিতম্ব গোড়ালিতে লাগিয়ে বসুন। আবার নিতম্ব তুলে সোজা রেখে পদহস্তাসন করুন। এ বার হাত তুলে অর্ধচন্দ্রাসনের ভঙ্গিতে পেছনে বেঁকান। সেখান থেকে সোজা হয়ে হাত জোড় করে নমস্কার করার ভঙ্গিতে ফিরে আসুন।

এই হল এক বার। স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসে এ রকম ভাবে তিন বার থেকে ক্রমশ বাড়িয়ে ছ’বার অভ্যাস করুন।

About L..

Check Also

Unknown Facts of Rathyatra | Sangbad Pratidin

পুরীর রথযাত্রা সম্পর্কে এসব তথ্য আগে জানা ছিল?

রথ চলেছে পথ ছেড়ে দাও। ছোট্ট-মাঝারি রথ। সুন্দর করে ফুল, বাহারি পাতা দিয়ে সাজানো। দড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *