মোদীর গিফট! দীপাবলি পর্যন্ত দেশের ৮০ কোটি মানুষ পাবেন বিনামূল্যে রেশন

করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ে কর্মহীন হয়ে পড়েছেন অনেকেই। তার উপরে মারণ ভাইরাসের সংক্রমণে রাশ টানতে দেশের একাধিক রাজ্যে জারি করোনা বিধি। এহেন সংকটকালে কোনও মানুষই যাতে অভুক্ত না থাকেন, তার জন্য বড়সড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তাঁর জাতির উদ্দেশ্যে ভাষণের দিকে নজর ছিল গোটা দেশের। আর সেই ভাষণেই একাধিক ঘোষণা করলেন তিনি। বিতর্কিত ভ্যাকসিন বিতরণ নীতি থেকে গরিবদের বিনামূল্যে রেশন বিতরণ সবকিছুই জায়গা পেয়েছে এদিনের ভাষণে।

এদিন বিনামূল্য়ে সকল প্রাপ্তবয়স্ক ভারতীয়কে করোনা টিকা দেওয়ার বিরাট ঘোষণা করেছেন প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। এর পাশাপাশি তিনি, ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’র (PM Garib Kalyan Anna Yojana) মেয়াদও বাড়িয়ে দিলেন। চলতি বছর দীপাবলি অর্থাৎ নভেম্বর মাস পর্যন্ত দেশের ৮০ কোটি গরিবদের মধ্যে ওই প্রকল্পের অধীনে রেশন (Free Ration) দেওয়া হবে। এই উদ্যোগের জন্য কেন্দ্র ২৬ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। বিপদের দিনে গরিব মানুষদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে এই প্রকল্প চালু করেছিল কেন্দ্রীয় সরকার (Modi Govt)। তিনি জানান, এই সংকটকালে গরিবদের পাশে আছে তাঁদের সরকার। সঙ্গে এই করোনাকালে দরিদ্রদের যাতে পুষ্টির অভব না হয়, সে বিষয়েও জোর দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)।

এদিন তিনি বলেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশ একধিক উপায়ে লড়াই করেছে। লড়তে লড়তে দেশের চিকিৎসা ব্যবস্থারও উন্নতি হয়েছে। তিনি এও বলেন, এপ্রিলের শেষের দিকে দেশে মেডিকেল অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছিল, অল্প সময়ের মধ্যে সেই সমস্যা থেকে মুক্তিও মিলেছে। এদিন বিনামূল্যে ভ্যাকসিন প্রসঙ্গে তিনি বলেন, চলতি মাসের ২১ তারিখ থেকে আঠেরোর উর্ধ্বে সবাইকে বিনামূল্যে ভ্যাকসিন দিতে টিকা প্রস্তুতকারক সংস্থা গুলির কাছ থেকে ৭৫ শতাংশ কিনে নেবে কেন্দ্র এবং আগামীদিনে ভ্যাকসিনের (Vaccine) উৎপাদন আরও বাড়বে বলেও জানান তিনি। প্রধানমন্ত্রী এদিন মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কঠোরভাবে করোনা বিধি পালনের কথাও জানান।

তথ্যসুত্রঃ kolkata24x7

Reply