Saturday , September 18 2021
Breaking News

বেসরকারিকরণে জোর কেন্দ্রের, বিক্রি হতে চলেছে এই ৩ ব্যাঙ্ক

ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শেয়ারও বিক্রি করতে চাইছে কেন্দ্র সরকার।

বেসরকারিকরণের (Privatisation)উপর আরো জোর দিল মোদী সরকার। ২০২০-২১ আর্থিক বাজেটে ব্যাঙ্কগুলোর বেসরকারীকরণ নিয়ে বড় ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। বাজেট বক্তৃতায় দুটি সরকারী ব্যাঙ্ককে বেসরকারীকরণের ঘোষণা করেনা তিনি। সরকারের এই ঘোষণা অনুসারে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক (Indian Overseas Bank) এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Central Bank of India) শেয়ার বিক্রি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই তালিকায় আরও একটি ব্যাঙ্কের নাম সংযোজন হয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Bank of India) শেয়ারও বিক্রি করতে চাইছে কেন্দ্র সরকার।

সম্প্রতি এক রিপোর্টে জানা গিয়েছে নীতি আয়োগ দুটি ব্যাঙ্কের নাম সুপারিশ করেছে। তবে এখন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নামও সামনে আসছে। শেয়ারের মূল্যের ভিত্তিতে যদি দেখা যায়, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের বাজার মূল্য ৪৪,০০০ কোটি টাকা যার মধ্যে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের শেয়ার মূল্য ৩১,৬৪১ কোটি টাকা। নীতি আয়োগ এই দুই ব্যাঙ্কের নাম ইতিমধ্যেই কোর কমিটিতে জমা দিয়েছে।

বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Finance Minister)ব্যাঙ্ক ছাড়াও আর এক বীমা কোম্পানির নাম উল্লেখ করেছিলেন। দুটি ব্যাঙ্ক ও এক বীমা কোম্পানির নাম বাছাইয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল নীতি আয়োগকে। তখন ধুঁকতে থাকা ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক নিয়ে জোর জল্পনা শুরু হয়েছিল। ইতিমধ্যেই মন্ত্রী পরিষদ কৌশলগত বিনিয়োগ সম্পর্কিত সময়সীমা ও অন্যান্য তথ্য জানতে চেয়েছে। ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট এন্ড পাবলিক এসেট ম্যানেজমেন্ট ও নীতি আয়োগকে এই তালিকা তৈরির কথা বলা হয়েছে।

উল্লেখ্য কেন্দ্রীয় সরকার চলতি অর্থবছরে সরকারী সংস্থা এবং আর্থিক প্রতিষ্ঠানে শেয়ার বিক্রি করে ১৭৫ লক্ষ কোটি টাকা সরকারি তহবিলে সঞ্চয় বাড়ানোর লক্ষমাত্রা নির্ধারণ করেছে। দুটি সরকারী ব্যাঙ্ক এবং একটি বীমা সংস্থার বেসরকারীকরণও সরকারের এই লক্ষ্যের একটি অংশ।বেসরকারীকরণের জন্য, নীতি আয়োগের নজর সেই ৬ টি ব্যাঙ্কের দিকে রয়েছে যারা এখনও সংযুক্তিকরণ প্রক্রিয়ায় আসেনি। এর মধ্যে রয়েছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া , ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, পাঞ্জাব এবং সিন্ধ ব্যাঙ্ক এবং ইউকো ব্যাঙ্ক।

About A..

Check Also

ছবি:  সংগৃহীত।

আরও জটিল আফগান পরিস্থিতি, এ বার পাকিস্তান সীমান্তের শহরও দখল করে নিল তালিবান

আফগানিস্তান থেকে আমেরিকার সেনা যত সরছে, ততই একের পর এক এলাকা দখল করছে তালিবান। বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *