Thursday , September 23 2021
Breaking News

৪২০ মিলিমিটার বৃষ্টিতে হাবুডুবু লাল মাটির দেশ

বাঁকুড়া : গত কয়েকদিন ধরে বাঁকুড়া (bankura) জেলা জুড়ে ধারাবাহিক বৃষ্টিতে (rain) বিপর্যস্ত বাঁকুড়ার স্বাভাবিক জনজীবন। চলছে বৃষ্টি। গত ৭২ ঘন্টায় জেলায় মোট বৃষ্টিপাতের পরিমান ৪২০ মিলিমিটার।

রেকর্ড পরিমান এই বৃষ্টিপাতের (record rainfall) জেরে বাঁকুড়ার অন্যান্য সবকটি নদীর পাশাপাশি জলস্তর বেড়েছে মেজিয়ার উপকন্ঠে দামোদরের (damodar) উপনদীতে। এই উপনদীর জলস্তর বৃদ্ধি পাওয়ায় মেজিয়া সংলগ্ন মাতাবেল সেতু জলে ডুবে যায়। ফলে ঐ সেতুর উপর দিয়ে মেজিয়া- ছাতনা রাস্তায় যোগাযোগ সম্পূর্ণ বন্ধ। একই সঙ্গে মেজিয়া রেল কলোনি এলাকায় বেশ কয়েকটি বাড়িতে জল থৈ থৈ অবস্থা। গৃহবন্দি বেশ কয়েকটি পরিবার। রেল কলোনির বাসিন্দাদের দাবি, প্রশাসনের গাফিলতিতে তারা প্রতি বছর বর্ষায় এই অবস্থার সম্মুখীন হন। এই অবস্থায় দ্রুত নিকাশি নালার সংস্কারের দাবি তারা জানাচ্ছেন।

মেজিয়া পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি রবিলোচন গোপ বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। আষাঢ়ের শুরু থেকেই বর্ষা দারুণ ফর্মে রয়েছে বাংলায়। সৌজন্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর অবস্থান করা ঘূর্ণাবর্ত। তাকে যোগ্য সঙ্গত দিচ্ছে বঙ্গোপসাগর থেকে প্রবেশ করা জলীয় বাতাস। জোড়া সিস্টেমে বিপুল বৃষ্টি চলছে রাজ্যজুড়ে। মূলত ১১ জুন দক্ষিণবঙ্গে আসে বর্ষা। সেই শুরু হয়েছে। তারপর ১৫ জুন বাংলা ক্যালেন্ডার অনুযায়ী যা পয়লা আষাঢ় সেদিন থেকে তুমুল বৃষ্টি হচ্ছে।

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী ১ জুন থেকে ১৭ জুন এই সময়ে পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ৭৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। সংখ্যার নিরিখে যা ২০৩.৫ মিলিমিটার। বৃষ্টির জেরে স্বাভাবিকভাবেই নদীগুলিতে জলস্তর বৃদ্ধি হয়েছে প্রচুর।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা, সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। পাশাপাশি বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাতাস ঢুকছে। এই দুইয়ের জেরেই ভারী বৃষ্টি হচ্ছে।’ আবহাওয়া দফতর এও জানিয়েছে, কাল, শনিবার পর্যন্ত গোটা রাজ্যেই বৃষ্টি হবে। বৃষ্টি কমতে পারে রবিবার থেকে।

আগামী দিন দুয়েক রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে। বিভিন্ন নিচু এলাকা জলমগ্ন হতে ইতিমধ্যেই। জল জমে রয়েছে কলকাতা হাওড়ার শহরাঞ্চলে। সমুদ্র উত্তাল রয়েছে।
পাশাপাশি বজ্রগর্ভ মেঘও তৈরি হচ্ছে। তাই বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।

About A..

Check Also

পীযূষের নিশানায় হিদেসি ই-কমার্স সংস্থা।

ছোট ব্যবসা খেয়ে নিচ্ছে আমেরিকার ই-কমার্স, মন্ত্রীর নিশানায় কি অ্যামাজন, ওয়ালমার্ট

মাইক্রোব্লগিং সাইট থেকে এ বার আমেরিকার ই-কমার্স সংস্থার সঙ্গে সঙ্ঘাত গড়াল ভারতের। নাম না করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *