Tuesday , September 21 2021
Breaking News

এক কেজি আমের দাম প্রায় ৩ লাখ, বাগান নিরাপত্তায় ৬ কুকুর!

মধ্যপ্রদেশ: আম। কি নাম শুনেই জিভে জল চলে এল তো? আসাটাই স্বাভাবিক। এবছর আবার আমের (Mango) দাম তুলনায় বেশ কম। বাজারে বেশ সস্তা ফলের রাজা আম। কিন্তু জানেন কি, আমাদের দেশে চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি আম। কি শুনে চমকে উঠলেন তো? কিন্তু এটাই যে সত্যি।

মিয়াজাকি আম (Miyazaki mango)। এ আম হার মানিয়েছে অন্য সব রকমের আমকে। মধ্যপ্রদেশে চাষ হওয়া এই আমের রঙ সাদারণ আমের থেকে একেবারেই আলাদা। স্বাদও নাকি অনন্য। আর দাম কত জানেন? প্রতি কেজি ২ লাখ ৭০ হাজার। শুনে পিলে চমকে উঠল তো? ছাড়ুন তো, দাম নিয়ে বেশি না ভেবে চলুন দেখে নেওয়া যাক কী এমন আছে এই আমে।

তার আগে একটু জেনে নেওয়া, মধ্যপ্রদেশে (Madhya Pradesh) কিভাবে উৎপত্তি হল মিয়াজাকির। আসলে এই আম কিন্তু ভারতীয় প্রজাতির নয়। এই আমের প্রজাতি জাপানের। মধ্যপ্রদেশের রানি এবং সঙ্কল্প পরিহার নামের দম্পতি তাদের বাগানে দুটি মিয়াজাকি আম গাছ লাগান। লাগানোর সময় তাদের কোনো ধারণাই ছিল না কী ধরণের পরবর্তীতে কী ঘটতে চলেছে। পরে তাঁরা অবশ্য বিস্তারিত জানেন। তবে এরপর থেকে ওই দম্পতিকে বেশ সমস্যার মুখোমুখিও পড়তে হয়। কারণ লাখ টাকার এই আমের ডাল চুরির চেষ্টা শুরু হয়, শুরু ফল চুরির চেষ্টাও। তাই বাগানে নিরাপত্তার জন্য এখন নিয়োগ করা হয়ছে ৪ রক্ষী এবং ৬টি কুকুরের।

জানা গিয়েছে, মিয়াজাকি আমের পুষ্টিগুণ অনেক। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট যেমন রয়েছে, তেমনই রয়েছে বিটা-ক্যারোটিন এবং ফলিক অ্যাসিড। তাই আন্তার্জাতিক বাজারে এই আমের দাম আকাশছোঁয়া।

উল্লেখ্য, মিয়াজাকি আমের নামকরণ করা হয়েছে জাপানের মিয়াজাকি শহরের নামে। সেই শহরেই এই আমের ফলন সবচেয়ে বেশি। এপ্রিল থেকে অগাস্ট মাসে মূলত চাষ হয়ে থাকে এই আম। আমের ওজন হয় ৩৫০ গ্রামের কাছাকাছি। সাধারণ আমের থেকেও শর্করার পরিমাণ বেশি থাকে এই আমে। তবে দেশে এই আম চাষ হলেও, দাম শুনেই চক্ষু চড়কগাছ সাধারণ দেশবাসীর। কারণ এক কেজি আমের জন্য লাখ লাখ টাকা খরচের কথা কজনই বা ভাবতে পারেন?

About A..

Check Also

ছবি:  সংগৃহীত।

আরও জটিল আফগান পরিস্থিতি, এ বার পাকিস্তান সীমান্তের শহরও দখল করে নিল তালিবান

আফগানিস্তান থেকে আমেরিকার সেনা যত সরছে, ততই একের পর এক এলাকা দখল করছে তালিবান। বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *