Thursday , September 23 2021
Breaking News

‘চিনা গুপ্তচর’ হান পুলিশকে দেখাল বাংলাদেশ থেকে মালদহে ঢোকার কৌশল

মিল্টন পাল, মালদহ: কীভাবে বাংলাদেশ (Bangladesh) থেকে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করল চিনা নাগরিক হান জুনওয়ে ? হানকে সাথে নিয়ে গিয়ে ঘটনার পুনঃনির্মাণ করলেন তদন্তকারী পুলিশ আধিকারিকরা। জেরায় ইতিমধ্যেই উঠে এসেছে সে একজন চিনা গুপ্তচর। হরিয়ানার গুরগাঁওয়ে তার হোটেল আছে। ভারতে দীর্ঘদিন থাকার সুবাদে তার সঙ্গে জড়িত থাকা চক্রটি বেআইনি লেনদেন চালাত।

ভারত-বাংলাদেশ (India Bangladesh) সীমান্ত মিলিক সুলতানপুর থেকে ধৃত চিনা (China) অনুপ্রবেশকারী হান জুনওয়ের বিষয়ে আরও তথ্য পেয়েছে জেলা পুলিশ। জানা গিয়েছে, এই চিনা নাগরিকের একটি বিশ্ববিদ্যালয়ের থেকে ইংরেজি স্নাতক ডিগ্রি রয়েছে। সন্দেহ সে চিনা গুপ্তচর।

জেলার কালিয়াচক থানার ভারত বাংলাদেশ সীমান্তবর্তী মিলিক সুলতানপুর এলাকায় ধরা পড়ে হান। বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ থেকে ভারতে প্রবেশ করেছিল সে। অনুপ্রবেশের পরেই বিএসএফের হাতে ধরা পড়ে এই ব্যক্তি। তার কাছ থেকে ভারতীয় মোবাইলের সিম,বাংলাদেশি মোবাইলের সিম, এবং চিনা মোবাইলের সিম, ল্যাপটপ বেশ কিছু ডিভাইস উদ্ধার হয়।

জেলা পুলিশ সূত্রে খবর, হানের ল্যাপটপ ও আইফোনের পাসওয়ার্ড ক্রাক করার জন্য মান্দারিন ভাষা জানা ব্যক্তির খোঁজ করছে পুলিশ। শরীরের ভেতরে কোনো ইলেকট্রনিক ডিভাইস রয়েছে কিনা তা জানতে সিটি স্ক্যান করা হতে পারে হানের। সে কোনও সাধারণ ব্যক্তি নয়, মনে করছেন পুলিশ আধিকারিকরা।

ধৃত ওই চিনা নাগরিকের কথায় যথেষ্ট অসঙ্গতি খুঁজে পেয়েছেন তদন্তকারী আধিকারিকরা। কেবলমাত্র আর্থিক প্রতারণা নাকি হানের ভারতে আসার পেছনে রয়েছে আরও বড় কারণ? সেই রহস্য ভেদ করার চেষ্টা করছেন পুলিশ আধিকারিকরা। মঙ্গলবার তাকে আবার জিজ্ঞাসাবাদ করবেন জেলা পুলিশ সুপার অলোক রাজোরিয়া ও ডেপুটি পুলিশ সুপার প্রশান্ত দেবনাথ।

বিএসএফ জানিয়েছে, এই ব্যক্তি চাইনিজ গুপ্তচর। এরই মধ্যে উত্তর প্রদেশে পুলিশের লখনউ এটিএস দাবি করে, হানের নামে উত্তরপ্রদেশে মামলা রয়েছে। এর গুঁরগাওে হোটেল আছে। গত ফেব্রুয়ারি মাসে আর্থিক প্রতারণার ঘটনায় ১৮ জনকে ইউপি এটিএস গ্রেফতার করে। তখনই উঠে আসে হান জুনওয়ের নাম। তার স্ত্রী কে আগেই গ্রেফতার করা হয়েছে। সেই ঘটনার পর থেকেই বেপাত্তা হয়ে যায় হান।

About A..

Check Also

পীযূষের নিশানায় হিদেসি ই-কমার্স সংস্থা।

ছোট ব্যবসা খেয়ে নিচ্ছে আমেরিকার ই-কমার্স, মন্ত্রীর নিশানায় কি অ্যামাজন, ওয়ালমার্ট

মাইক্রোব্লগিং সাইট থেকে এ বার আমেরিকার ই-কমার্স সংস্থার সঙ্গে সঙ্ঘাত গড়াল ভারতের। নাম না করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *