Tuesday , September 21 2021
Breaking News

সমুদ্রে ক্রমবর্ধমান জলস্তর বৃদ্ধিতে বানভাসী হতে পারে লাক্ষাদ্বীপ: সমীক্ষা

নয়াদিল্লি: লাক্ষাদ্বীপের (Lakshadweep Islands ) চারপাশে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে সমুদ্রের জলস্তর। প্রতি বছর ০.৪ মিলিমিটার করে জলস্তর বৃদ্ধি পাচ্ছে। এর ফলে বিমানবন্দর এবং বাসস্থান ক্ষতিগ্রস্ত হবে বলে গবেষণায় প্রকাশ। গবেষণায় এও জানানো হয়েছে বিভিন্ন গ্রিনহাউজ গ্যাসের (greenhouse gas) কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে।

গবেষণায় এও বলা হয়েছে যে লাক্ষাদ্বীপ এখন সবচেয়ে খারাপ পরিস্থিতির মধ্যে রয়েছে। সমুদ্রস্তর এভাবে বাড়তে থাকলে অচিরেই প্রাকৃতিক এই পরিবর্তনের ফলে সমস্ত দ্বীপটি সমুদ্রে অন্তর্হিত হতে পারে। বিজ্ঞানীদের একটি দল সমুদ্রপৃষ্ঠের জলবায়ু পরিবর্তন এবং দ্বীপগুলিতে রিং-আকৃতির প্রবাল প্রাচীর বা উপকূলীয় জলস্তর নিয়ে গবেষণা করেছিলেন। সেই দলে ছিলেন আয়েশা জেনাথ, আথির কৃষ্ণন, সৈকত কুমার পল, প্রসাদ কে ভাস্করন, যৌথভাবে স্থাপত্য ও আঞ্চলিক পরিকল্পনা বিভাগ এবং মহাসাগর প্রকৌশল ও নেভাল আর্কিটেকচার বিভাগ (Department of Architecture and Regional Planning and Department of Ocean Engineering and Naval Architecture), বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সহায়তায় আইআইটি খড়গপুর (IIT Kharagpur, with support from the Department of Science) ও জলবায়ু পরিবর্তন কর্মসূচি ( Climate Change Programme)।

আগামী বছরগুলিতে এই দ্বীপের অন্যতম বড় সমস্যা হল সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং ছোট দ্বীপগুলিতে এর উল্লেখযোগ্য প্রভাব। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, আরব সাগরের লাক্ষা দ্বীপপুঞ্জের উপর জলবায়ুর সম্ভাব্য ক্ষেত্রগুলি নির্ধারণের জন্য জলবায়ুর মডেল অনুমানগুলি ব্যবহার করা হয়েছে। সমীক্ষায় বলা হয়েছে, “লক্ষদ্বীপ দ্বীপপুঞ্জের প্রতি বছর ০.৪ মিমি থেকে প্রতি বছর ০.৯ মিলিমিটারের মধ্যে সমুদ্রের স্তর বৃদ্ধি পাবে।” অনুমান করা হয়েছে যে ছোট দ্বীপপুঞ্জে জমি হ্রাস পাবে। প্রজেকশন ম্যাপিং ইঙ্গিত দিয়েছে যে আমিনী দ্বীপে (Amini) বর্তমান তীরের প্রায় ৬০-৭০ শতাংশ এবং চেতলাট (Chetlat) দ্বীপে প্রায় ৭০-৮০ শতাংশ জমি ক্ষতিগ্রস্থ হবে। বৃহত্তর দ্বীপপুঞ্জ মিনিকয় এবং রাজধানী কাভারতটি সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিরও ফলে ক্ষতিগ্রস্ত হবে। বিদ্যমান তীরে ৬০ শতাংশ বরাবর ভূমি ক্ষয় হতে পারে। সমুদ্রপৃষ্ঠের উত্থানের প্রভাবে আন্ড্রোথ দ্বীপে (Androth Island) সবচেয়ে কম প্রভাব ফেলতে পারে।

About A..

Check Also

ছবি:  সংগৃহীত।

আরও জটিল আফগান পরিস্থিতি, এ বার পাকিস্তান সীমান্তের শহরও দখল করে নিল তালিবান

আফগানিস্তান থেকে আমেরিকার সেনা যত সরছে, ততই একের পর এক এলাকা দখল করছে তালিবান। বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *