Tuesday , September 21 2021
Breaking News

৪ সিংহের শরীরে করোনার ডেল্টা ভ্য়ারিয়েন্টের সন্ধান, চাঞ্চল্য

তামিলনাড়ু: এবার সিংহের শরীরেও করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট থাবা বসাল। তার প্রমাণ মিলল ৪ সিংহের শরীরে। তামিলনাড়ুর আরিগনার আন্না জুলজিকাল পার্কের (Arignar Anna Zoological Park) চার সিংহের শরীরে এই ডেল্টা ভেরিয়েন্টের সন্ধান মেলে। যা চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশে। চিড়িয়াখানার কর্তৃপক্ষ সূত্রে খবর, শুক্রবার করোনা আক্রান্ত সিংহের নমুনা পরীক্ষা করতেই তাঁদের শরীরে ডেল্টা ভ্য়ারিয়েন্টের (SARS CoV-2) সন্ধান মেলে।

চিড়িয়াখানার তরফ থেকে, ১১টি সিংহের নমুনা ভোপালের আইসিএআর-এনআইএইচএসএডি-তে ( ICAR-National Institute of High-Security Animal Diseases) পাঠানো হয়। ৩রা জুন ওই সংস্থার তরফে জানানো হয় যে, ৯টি সিংহের শরীরে থাবা বসিয়েছে করোনা। এরপর আরও একটি পরীক্ষা করা হয়। তাতে জানা য়ায় যে, এই নয় সিংহের মধ্যে চার সিংহের শরীরে রয়েছে ডেল্টা ভ্য়ারিয়েন্টের করোনা ভাইরাস। উল্লেখ্যে, এর আগেই করোনার জেরে এই চিড়িয়াখানার দুটি সিংহের মৃত্যু ঘটে। ৯ বছরের সিংহী নীলা এবং ১২ বছরের পথবানাথাম নামের সিংহ প্রাণ হারায় করোনার জেরে।

করোনায় প্রাণীর মৃত্যুর পর উদ্বিগ্ন বাড়ায় কর্তৃপক্ষের। এরপর হাতিদেরও কোভিড পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়।
অন্যদিকে শ্রীলঙ্কার চিড়িয়াখানায় পশুদের সুরক্ষার জন্য ভারতের কাছে সাহায্যের জন্য আবেদন করছে। শ্রীলঙ্কা জুলজিকাল পার্কের কর্তৃপক্ষ চিড়িখানায় করোনা সংক্রমিত সিংহগুলির জন্য ভারতকে সাহায্য করার জন্য অনুরোধ জানিয়েছে। ‘থর’ নামের একটি ১১ বছর বয়সী সিংহের চিকিৎসার জন্য ভারতের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এবং চিকিৎসায় সাহায্যের জন্য অনুরোধও করা হয়েছে। এই ‘থর’ নামের সিংহটি ২০১৩ সালে শ্রীলঙ্কায় আনা হয়। জানা যায়, সেসময় দক্ষিণ কোরিয়ার সিওল চিড়িয়াখানা এটি তাদের উপহার দেয়। সেই থেকে ‘থর’এর বাস কলম্বোর চিড়িয়াখানায়।

শুধু মানুষ নয়, যেভাবে প্রাণীদের মধ্যেও করোনা সংক্রমণ বাড়ছে তাতে চিন্তায় পড়েছে গোটা বিশ্ব। করোনার দ্বিতীয় ঢেউয়ে যে প্রাণীরাও ছাড় পায়নি তার জ্বলজ্যান্ত প্রমাণ এই চার সিংহের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্টের থাবা। এই রিপোর্ট সামনে আসতেই দেশের প্রাণীদের নিয়ে যে উদ্বেগ আরেকটু বেড়েছে, তা বলা যেতেই পারে।

About A..

Check Also

ছবি:  সংগৃহীত।

আরও জটিল আফগান পরিস্থিতি, এ বার পাকিস্তান সীমান্তের শহরও দখল করে নিল তালিবান

আফগানিস্তান থেকে আমেরিকার সেনা যত সরছে, ততই একের পর এক এলাকা দখল করছে তালিবান। বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *