Thursday , September 23 2021
Breaking News

একসময় এশিয়ায় দাপট ছিল দৈত্যাকৃতি গণ্ডারের, জীবাশ্মের সন্ধান পেলেন বিজ্ঞানীরা

বেজিং: দৈত্যাকৃতি গণ্ডারের খোঁজ মিলল চিনে (china)। সম্প্রতি কমিউনিকেশনস বায়োলজির (Communications Biology) জার্নালে প্রকাশিত একটি গবেষণা থেকে এই খবর জানা গিয়েছে। উত্তর-পশ্চিম চিনের গানসু প্রদেশে (northwest China’s Gansu province) পাওয়া জীবাশ্মগুলি গণ্ডারের একটি নতুন প্রজাতির সন্ধান দিয়েছে। এটি প্রায় ২৬ মিলিয়ন বছর আগে পৃথিবীতে রাজত্ব করত।

লিন্সিয়া অববাহিকার (Linxia basin) লালচে-বাদামি বেলেপাথরের মধ্যে পাওয়া একটি খুলি এবং দুটি কশেরুকা সহ জীবাশ্মগুলি পাওয়া গিয়েছে। সেখান থেকেই জানা গিয়েছে যে প্রাচীন গণ্ডারগুলি, এখনকার বৃহত্তম স্থলচর স্তন্যপায়ী প্রাণীগুলির মধ্যে সর্ববৃহৎ ছিল এবং এরা কীভাবে বিবর্তিত হয়েছিল তারও ইঙ্গিত পেয়েছেন বিজ্ঞানীরা। এটি এশিয়া জুড়ে রাজত্ব করত। গবেষণাপত্রে বলা হয়েছে, বিশালাকার গণ্ডার কিছু জীবাশ্ম পাকিস্তানের হিমালয়েও পাওয়া গিয়েছে। এটি ইঙ্গিত দেয় দেয় যে তখন তিব্বতে মালভূমি ছিল না। বৃহত্তম স্থলচর স্তন্যপায়ীদের চলাচলের ক্ষেত্রে কোনও বাধা ছিল না।”

নতুন এই দৈত্যাকৃতি গণ্ডারের নাম রাখা হয়েছে প্যারাসেরেথেরিয়াম লিনাক্সিয়েন্স (Paraceratherium linxiaense)। এগুলি ছিল শিংহীন, লম্বা গলার। এরা ছিল তৃণভোজী। সম্ভবত এদের ওজন ছিল ২০ টন। অর্থাৎ বেশ কয়েকটি হাতির সমান। সম্ভবত এরা খোলা জমিতে বাস করত।

কিছুদিন আগে দক্ষিণ পশ্চিম চিনে এক ডাইনোসরের জীবাশ্ম (fossil) আবিষ্কার করলেন বিজ্ঞানীরা (Paleontologists)। এই জীবাশ্ম প্রায় ৭০ শতাংশ অক্ষত রয়েছে। জুরাসিক পিরিয়ডের (Jurassic period) এই ডাইনোসরের দৈর্ঘ্য ছিল ৮ মিটার। এর বয়স প্রায় ১৮০ মিলিয়ন বছর বা ১৮ কোটি বছর পুরনো। মে মাসের শেষের দিকে দক্ষিণ চিনের ইউনান প্রদেশের (Yunnan) লুফেংয়ে (Lufeng) এই জীবাশ্ম আবিষ্কার হয়। এই দুর্দান্ত আবিষ্কারের পরে, ডাইনোসর জীবাশ্ম সংরক্ষণ ও গবেষণা কেন্দ্রের কর্মীরা (Dinosaur Fossil Conservation and Research Center) অবশিষ্ট হাড়ের ক্ষয়ক্ষতি রোধে জরুরি খননকাজ শুরু করেন।

জীবাশ্মটি লুফেনগোসরস (Lufengosaurus) প্রজাতির এক ডাইনোসরের। এর জীবাশ্ম পাওয়া খুব বিরল ঘটনা। ডাইনোসরের সম্পূর্ণ জীবাশ্মের সন্ধান পাওয়া সারা বিশ্বের মধ্যে বিরল। বছরের পর বছর ধরে যে জীবাশ্ম আবিষ্কৃত হয়েছিল তার উপর ভিত্তি করে এতদিন গবেষণা চালানো হয়েছে। তাদের লেজ এবং উরুর হাড়ের উপরে গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা সিদ্ধান্তে এসেছিলেন দৈত্যাকৃতির লুফেনগোসরাস জুরাসিক যুগের প্রথম দিকে বর্তমান ছিল।

About A..

Check Also

এক দিনে ১৩ লক্ষেরও বেশি টিকা দান, রেকর্ড গড়ল অন্ধ্র প্রদেশ

হায়দরাবাদ: দৈনিক সবচেয়ে বেশি করোনা ভ্যাকসিন (COVID vaccine) দেওয়ার রেকর্ড গড়ল অন্ধ্র প্রদেশ (Andhra Pradesh)। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *