Thursday , September 23 2021
Breaking News

ভয়ঙ্কর পরিস্থিতি ইয়েমেনে, প্রতি ৫ মিনিটেই একটি শিশুর মৃত্যু

সানা’আ: ভয়ঙ্কর পরিস্থিতি ইয়েমেনে। সেখানে প্রতি পাঁচ মিনিটে প্রাণ হারাচ্ছে একটি শিশু। অর্ধেক হাসপাতালে নেই তেমন চিকিৎসা পরিষেবা। পরিস্থিতি দিন দিন মারাত্মক হচ্ছে।

ইয়েমেনের (Yemen) স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্রের তরফে জানানো হয়েছে যে, এই মুহূর্তে দেশের অর্ধেক অর্থাৎ ৫০ শতাংশ হাসপাতালে পরিষেবা দেওয়ার ব্যবস্থা নেই। ঠিক কী কারণে ইয়েমনে এই পরিস্থিতি? জানা গিয়েছে, সৌদি নেতৃত্বাধীন আরব জোটের আগ্রাসন ও অবরোধের কারণে দেশে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সৌদি জোটের আগ্রাসনের কারণেই মোট ৫২৭টি হাসপাতাল আংশিক ধ্বংসপ্রাপ্ত হয়েছে বলেও জানা গিয়েছে।

আল-কুব্বাতির (Najeeb al-Qubati ) তুলে ধরা প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবছরই এমন পরিস্থিতির মুখোমুখি হয় ইয়েমেন। সেখানে অন্তত আট হাজার নারী মারা যাচ্ছে এবং ২ কোটি ৬০ লাখ শিশু মারাত্মক অপুষ্টির শিকার। পাশাপাশি তিনি এও জানান যে, ইয়েমেনে ৩ হাজারেরও বেশি শিশু নানা ধরণের শারীরিক সমস্যা নিয়ে জন্মগ্রহণ করে। যার মধ্যে হার্টের সমস্যা অন্যতম।

ইয়েমেন এক প্রবীণ স্বাস্থ্য আধিকারিক জানান, এই মুহূর্তে সে দেশে ৫০০ রোগীর লিভার প্রতিস্থাপন (liver transplantation) করার প্রয়োজন। এবং ২ হাজার রোগীর কর্নিয়াল ট্রান্সপ্লান্ট (corneal transplantation) করা প্রয়োজন বলে জানান তিনি।

ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রকের মুখপাত্রের তরফে জানানো হয়, সৌদি নেতৃত্বাধীন অবরোধের ফলে দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত রোগীদের জন্য ১২০ ধরণের ওষুধের ঘাটতি দেখা দিয়েছে।

তিনি জানান, সৌদি জোটের আগ্রাসনের কারণে ইয়েমেনের মোট ৫২৭টি হাসপাতাল সম্পূর্ণ কিংবা আংশিক ধ্বংসপ্রাপ্ত হয়েছে। তাই ইয়েমেনের মত যুদ্ধ বিধ্বস্ত দেশের অবস্থা এই মুহূর্তে শোচনীয়। মন্ত্রণালয়ের মুখপাত্রের তরফে জানানো হয়, সেখানে প্রতি ৫ মিনিটে কমপক্ষে একজন শিশু মারা যাচ্ছে এবং অর্ধেক হাসপাতালে নেই কোনো স্বাস্থ্য পরিষেবা।

ইয়েমেনক মত যুদ্ধবিধ্বস্ত দেশের পরিস্থিতি এতটাই ভয়ঙ্কর যে সেখানে প্রতিবছরই অন্তত আট হাজার নারী মারা যাচ্ছে এবং দুই কোটি ৬০ লাখ শিশু মারাত্মক অপুষ্টির শিকার। যার জেরে প্রতি পাঁচ মিনিটে মৃত্যু হচ্ছে অন্তত ১টি শিশুর। জানা গিয়েছে, গত ছয় বছরে সৌদি আগ্রাসনের কারণে দুই লক্ষেরও বেশি মানুষ মারা গিয়েছে ইয়েমেনে।

About A..

Check Also

সেই ভয়ঙ্কর সৌরঝড়। -ফাইল ছবি।

আসছে ভয়ঙ্কর সৌরঝড়, ভেঙে পড়তে পারে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ, অশনিসঙ্কেত গবেষণার

ভয়ঙ্কর সৌরঝড় (‘সোলার স্টর্ম’) আসছে। যার ফলে ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *