Tuesday , September 21 2021
Breaking News

আগাম সতর্কতা! মহিলাদের জন্য বাংলায় সংরক্ষিত ৬০ শতাংশ কোভিড শয্যা

কলকাতা: পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal) উদ্যোগ নিয়েছে যে সরকারি ও বেসরকারি হাসপাতালের (hospital) ২৬০০০ কোভিড বেডের মধ্যে বেশিরভাগটাই মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে।কারণ বিশেষজ্ঞদের মতে করোনা ভাইরাসের (corona virus) তৃতীয় ঢেউয়ে (third wave) মহিলা ও বিশেষত বাচ্চাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি।

হাসপাতালের বেড গুলির ৬০ শতাংশ মহিলাদের জন্য এবং ৪০ শতাংশ পুরুষদের জন্য সংরক্ষিত করার কথা ভাবা হচ্ছে এমনটাই জানিয়েছেন স্বাস্থ্য পরিষেবার ডিরেক্টর অজয় চক্রবর্তী। তিনি আরও বলেছেন যে ” বর্তমান পরিসংখ্যান অনুযায়ী করোনার নতুন ভ্যারিয়েন্ট যার নাম ডেল্টা (delta variant) পরিবারের সকল সদস্যকে সংক্রমিত করছে। যদি বাচ্চারা আক্রান্ত হয় তবে তাদের মায়েদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। তাই আমরা পরিকল্পনা করছি যে হাসপাতালে একত্রে তাদের থাকার ব্যবস্থা করার। এবং যে সব ক্ষেত্রে বাচ্চার মায়েদের সংক্রমন থাকবে না অথবা তারা দ্রুত সেরে উঠবে সেই সব ক্ষেত্রে বিশেষজ্ঞদের মতামত নেওয়া হচ্ছে। “

অজয় চক্রবর্তী আরও বলেন ” বাংলায় প্রাপ্ত বয়স্কদের তুলনায় শিশুদের করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির হার খুবই কম। বাংলায় যখন করোনা দ্বিতীয় ঢেউয়ে প্রত্যেক দিন প্রায় ২০০০০ জন করোনা আক্রান্ত হচ্ছিলেন তখন প্রত্যেক দিন মাত্র ২০০ জন শিশু হাসপাতালে ভর্তি হচ্ছিলেন। আমরা আন্দাজ করছি এটা খুব বেশি হলে ৫০০ তে পৌঁছতে পারে। তাই আমাদের বেড গুলির মধ্যে ৫ শতাংশ ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (Critical care unit) ও ১০ শতাংশ হাই ডিপেন্ডেন্সি ইউনিট (High dependency unit) এর জন্য সংরক্ষণ করে রাখতে হবে। কিন্তু আমরা শিশুদের আক্রান্ত হওয়ার কথা মাথায় রেখে ৫০০ টি পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট (Paediatric Intensive care Unit) এবং ১০০০ টি হাই ডিপেন্ডেন্সি ইউনিট (High dependency unit) রাখার কথা ভাবছি। কিন্তু খুব গুরুত্বপূর্ণ ভাবে যেসব শিশুরা ১ মাস বা তার কম বয়সী তাদের জন্য বাংলা জুড়ে স্পেশাল নিউ বর্ন কেয়ার ইউনিট (Special new born care unit) ও নিউ বর্ন ইনটেনসিভ কেয়ার ইউনিটে (New born intensive care unit ) ৬৮ টি করোনা বেডের ব্যবস্থা করা হবে।”

About A..

Check Also

পীযূষের নিশানায় হিদেসি ই-কমার্স সংস্থা।

ছোট ব্যবসা খেয়ে নিচ্ছে আমেরিকার ই-কমার্স, মন্ত্রীর নিশানায় কি অ্যামাজন, ওয়ালমার্ট

মাইক্রোব্লগিং সাইট থেকে এ বার আমেরিকার ই-কমার্স সংস্থার সঙ্গে সঙ্ঘাত গড়াল ভারতের। নাম না করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *