Tuesday , September 21 2021
Breaking News

করোনার বিরুদ্ধে আরও একটি শক্তিশালী অস্ত্র, ৯০% কার্যকরি নোভাভ্যাক্স ভ্যাকসিন

ওয়াশিংটনঃ করোনা মহামারীর (Corona Pandemic) বিরুদ্ধে বিশ্ব আরও একটি শক্তিশালী অস্ত্র পেয়েছে। ভ্যাকসিন (Vaccine) নির্মাতারা দাবি করেছেন যে, করোনার সমস্ত রূপের বিরুদ্ধে নোভাভ্যাক্স (novavax) ভ্যাকসিন ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর। মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোয় পরিচালিত একটি বৃহৎ এবং চূড়ান্ত পর্যায়ের সমীক্ষায় এটি প্রকাশ্যে এসেছে।

ভ্যাকসিনের ঘাটতি পূরণ হবে!
সংস্থাটির তরফে প্রকশিত তথ্যের ভিত্তিতে জানা যাচ্ছে, এই ভ্যাকসিন (novavax) সম্পূর্ণ নিরাপদ। উল্লেখ্য, এই সংবাদটি এমন এক সময় সামনে এসেছে যখন বিশ্বব্যাপী অনেক দেশে এই টিকাকরণ অভিযান একেবাড়ে শীর্ষে রয়েছে। যার ফলে রয়েছে ভ্যাকসিনের ঘাটতি । যদিও আমেরিকাতে অ্যান্টি-কোভিড -১৯ ভ্যাকসিনের চাহিদা কমেছে। তবে বিশ্বজুড়ে আরও বেশি ভ্যাকসিনের প্রয়োজনও আছে। নোভাভ্যাক্স ভ্যাকসিন সংরক্ষণ ও পরিবহন করা সহজ এবং এটি উন্নয়নশীল দেশগুলিতে ভ্যাকসিনের সরবরাহ সম্প্রসারণে মুখ্য ভূমিকা নেবে বলে আশা করা যাচ্ছে।

সেপ্টেম্বরের মধ্যে ১০ কোটি ডোজ প্রস্তুত হবে
সংস্থাটির তরফে বলা হচ্ছে যে, সেপ্টেম্বর শেষে আমেরিকা, ইউরোপ এবং অন্য কোথাও ব্যবহারের জন্য এই ভ্যাকসিনের (novavax vaccine) অনুমোদনের পরিকল্পনা রয়েছে এবং ততক্ষণে এটি মাসে এক মিলিয়ন ডোজ উৎপাদন করতে সক্ষম হবে। নোভাভ্যাক্সের প্রধান নির্বাহী স্ট্যানলি এর্ক বলেছেন “আমাদের প্রাথমিক ডোজগুলির অনেকগুলি নিম্ন-মধ্যম আয়ের দেশে যাবে”। তিনি আরও বলেন, আমেরিকার পরিসংখ্যান যদি আমরা দেখি, এখন পর্যন্ত অর্ধেকেরও বেশি জনগণ করোনার ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছে। যদিও উন্নয়নশীল দেশগুলিতে এক শতাংশেরও কম মানুষ ভ্যাকসিনের একটি ডোজ গ্রহণ করেছেন।

৩০০০০ লোকের উপর ভ্যাকসিন ট্রায়াল করা হয়েছিল
নোভাভ্যাক্সের (novavax) ট্রায়েল জড়িত মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর প্রায় ১৮ বছর বয়সের প্রায় ৩০,০০০ জন। এর মধ্যে দুই-তৃতীয়াংশকে তিন সপ্তাহের ব্যবধানে ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হয়েছিল, বাকি অংশগুলিকে একটি ডামি ভ্যাকসিন দেওয়া হয়েছিল।

ইউকে করোনার বৈকল্পিকের ক্ষেত্রেও কার্যকর
সংস্থাটি বলছে যে এই ভ্যাকসিনটি (novavax) করোনার ভাইরাসের সব ধরণের ক্ষেত্রে কার্যকর। যার মধ্যে ব্রিটেনের করোনার রূপটি অন্তর্ভুক্ত করা হয়েছে যা আমেরিকাতে প্রচুর ছড়িয়ে পড়েছে। তদুপরি, এই ভ্যাকসিনটি উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলির মধ্যেও কার্যকর ছিল, বৃদ্ধ এবং স্বাস্থ্য সমস্যাগুলি সহ তাদের জন্যও কার্যকর । এর্ক বলেছেন, পার্শ্ব প্রতিক্রিয়াগুলি বেশিরভাগ ক্ষেত্রেই সামান্য ছিল এবং ইনজেকশন সাইটে ব্যথা ছিল। কোনও রক্ত ​​জমাট বা হার্টের সমস্যা দেখা যায়নি।

ভ্যাকসিনটি ফ্রিজের মানক তাপমাত্রায় রাখতে হবে
নোভাভ্যাক্স ভ্যাকসিনটি স্ট্যান্ডার্ড রেফ্রিজারেটরের তাপমাত্রায় সংরক্ষণ করা যায় এবং তা সহজেই সরবরাহ করা যায়।

About A..

Check Also

সেই ভয়ঙ্কর সৌরঝড়। -ফাইল ছবি।

আসছে ভয়ঙ্কর সৌরঝড়, ভেঙে পড়তে পারে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ, অশনিসঙ্কেত গবেষণার

ভয়ঙ্কর সৌরঝড় (‘সোলার স্টর্ম’) আসছে। যার ফলে ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *