Tuesday , September 21 2021
Breaking News

এবার ঘরের মধ্যে করোনা শনাক্ত করবে সেন্সর

লন্ডন: কোভিডকালেও (COVID 19) তো মাঝে মাঝে ভিড় জমে। কিন্ত সেই ভিড়ের মধ্যে কারোর শরীরে করোনা লুকিয়ে রয়েছে কিনা বুঝবেন কিভাবে? ভাবছেন তো, এ আবার হয় নাকি। বোঝার তো আর উপায় নেই। এসব ক্ষেত্রে ভাগ্যের উপরই পুরো বিষয়টা ছেড়ে দিতে হবে। না, চাইলে আপনি আপনার ভাবনায় পরিবর্তন করতে পারেন। চাইলে ঘরের মধ্যে যে জমায়েত হয়েছে, সেখানে কোনো ব্যক্তি করোনা আক্রান্ত কিনা তা জেনে নিতে পারেন। সেটা করে দখাতে পারে একটি সেন্সর। যে সেন্সর তৈরি করে ফেলেছে রোবোসায়েন্টিফিক (RoboScientific) সংস্থা।

রোবোসায়েন্টিফিক (RoboScientific) সংস্থার মতে, এই নির্ভুল সেন্সরটি ঘরে করোনা আক্রান্ত থাকলে ১৫ মিনিটের মধ্যেই তা জানিয়ে দেবে। করোনা (COVID 19) শনাক্ত হতেই বেজে উঠবে অ্যালার্ম। তাঁদের মতে, যদি করোনা আক্রান্তের উপস্থিতি চিহ্নিত করা যায় এই সেন্সরের মাধ্যমে, তাহলে দ্রুত পরীক্ষা করে সিদ্ধান্তে আসা যাবে। যার জেরে সংক্রমণও রোখা সম্ভব হবে। সংস্থার এও দাবি যে, মেশিনটি ৯৮ থেকে ১০০ শতাংশ সঠিক তথ্যই দিয়ে থাকে।

সেন্সরটি (sensor) সম্পর্কে বলতে গিয়ে বিজ্ঞানীরা জানান, কোনও বদ্ধ ঘরে একসঙ্গে অনেকে সেখানে কেউ করোনা আক্রান্ত আছে কিনা তা চিহ্নিত করে দেবে রোবোসায়েন্টেফিক (RoboScientific) সেন্সর। শুধু বদ্ধ ঘরে নয়, বিমানেও এই সেন্সর ব্যবহার করা যেতে পারে। করোনাকালে সেক্ষেত্রে আরেকটু নিরাপদে ভ্রমণ করতে পারবেন বিমান আরোহীরা।

গবেষকদের দাবি, উন্নত প্রযুক্তির সেন্সরটি দেহের শ্বাস-প্রশ্বাসের প্রকার, অঙ্গভঙ্গিতে পরিবর্তন যদি দেখে তখনই অ্যালার্ম বাজাবে। তারপর আক্রান্তকে সহজেই চিহ্নিত করা সম্ভব হবে। করোনা নিয়ে একদিকে যখন গোটা বিশ্বে দিশেহারা পরিস্থিতি। তখনই এমন এক উদ্ভাবন সত্যিই নতুন করে আশা জাগাচ্ছে। ভ্যাকসিন, অক্সিজেনের পাশাপাশি এই নতুন সেন্সরও করোনাকে ঠেকাতে প্রস্তুত।

About A..

Check Also

সেই ভয়ঙ্কর সৌরঝড়। -ফাইল ছবি।

আসছে ভয়ঙ্কর সৌরঝড়, ভেঙে পড়তে পারে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ, অশনিসঙ্কেত গবেষণার

ভয়ঙ্কর সৌরঝড় (‘সোলার স্টর্ম’) আসছে। যার ফলে ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *