Wednesday , September 22 2021
Breaking News

ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রী পদে শপথ নাফতালি বেনেটের

জেরুজালেম: বেঞ্জামিন নেতানিয়াহুকে (Benjamin Netanyahu) গদিচ্যুত করে ইজরায়েলের (Israel) প্রধানমন্ত্রীর পদে বসলেন নাফতালি বেনেট (Naftali Bennett। নতুন এই সরকারে রয়েছেন ২৭ জন মন্ত্রী। তাঁদের মধ্যে ৯ জন মহিলা। ১২০ সদস্য বিশিষ্ট পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে মসনদে এসেছেন বেনেট।

বেনেট জানিয়েছেন তিনি ভিন্ন মতবাদে বিশ্বাসী মানুষদের সঙ্গে কাজ করতে পেরে গর্বিত। তিনি বলেছেন, “এই সরকারের বিকল্প ছিল আরও নির্বাচন, আরও ঘৃণা। তা দেশকে ভেঙে ফেলতে পারত। দেশের বিভিন্ন অংশের দায়িত্বশীল নেতাদের এই উন্মাদনা বন্ধ করার সময় এসেছে।” বিজয়ী নাফতালি বেনেট একসময় নেতানিয়াহুরই অনুসরণকারী ছিলেন। তবে প্রধানমন্ত্রীর কুর্সি পাওয়ার পর তাঁর পথ খুব একটা সহজ হবে না। কারণ তাঁকে বামপন্থী, মধ্যপন্থী, ডানপন্থী এবং আরব দলগুলির মধ্যে জোট টিকিয়ে রাখতে হবে।

এই নির্বাচন কার্যত ইজরায়েলের ইতিহাস বদলে দিয়েছে। কারণ এর আগে টানা ১২ বছর ধরে প্রধানমন্ত্রী পদ ধরে রেখেছিলেন বেঞ্জামিন নেতানিয়াহু। বিজয়ী নাফতালি বেনেট একসময় নেতানিয়াহুরই অনুসরণকারী ছিলেন। তেলআবিবতে, দুই বছরের মধ্যে চারটি অনির্বাচিত নির্বাচনের পরে হাজার হাজার লোক এই নির্বাচনের ফলাফলকে স্বাগত জানায়। উচ্ছ্বাসে রাস্তায় বেরিয়ে এসেছিল জনগণ। রবিন স্কোয়্যার উল্লাসে ভেসে যায়। নেতানিয়াহুর বিরোধীদের ‘বাই বাই বিবি’ পোস্টার পড়তে শুরু করে। প্রধানমন্ত্রীর কুর্সি হাতছাড়া হওয়ার পর নেতানিয়াহু জানিয়েছেন, “বিরোধী দল হওয়া আমাদের নিয়তি ছিল। আমরা মাথা উঁচু করে দায়িত্ব পালন করব।” বেনেটের শপথ গ্রহণের আগে পার্লামেন্টে একথা বলেন তিনি।

তবে নেতানিয়াহুকে অপসারণ করার ইচ্ছা বা প্রচেষ্টা একদিনের নয়। বহুদিন ধরেই তাঁর বিরুদ্ধে দানা বাঁধছিল ক্ষোভ। সম্প্রতি গাজায় ইজরায়েল ও প্যালেস্টাইনের মধ্যে সংঘাত নিয়েও অনেকে নেতানিয়াহুর বিরোধী মত পোষণ করছিলেন। রবিবার পার্লামেন্টে ভোট হয়। তার মধ্যে নেতানইয়াহু পান ৫৯টি ভোট। তাঁর বিপক্ষে যায় ৬০টি ভোট। মাত্র একটি ভোটের ব্যবধানে সরকার থেকে বিরোধী পক্ষ হয়ে যান নেতানিয়াহু।

About A..

Check Also

সেই ভয়ঙ্কর সৌরঝড়। -ফাইল ছবি।

আসছে ভয়ঙ্কর সৌরঝড়, ভেঙে পড়তে পারে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ, অশনিসঙ্কেত গবেষণার

ভয়ঙ্কর সৌরঝড় (‘সোলার স্টর্ম’) আসছে। যার ফলে ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *