Thursday , September 23 2021
Breaking News

ক’রো’না আবহে ফের বাতিল অমরনাথ যাত্রা, থাকছে অনলাইন আরতির ব্যবস্থা

ক’রো’না আবহে ফের বাতিল অমরনাথ যাত্রা ।একাধিক বৈঠক ও মন্দির কর্তৃপক্ষের সঙ্গে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। তবে ভক্তদের জন্য অনলাইন আরতির ব্যবস্থা থাকছে বলে জানা গিয়েছে।

চলতি বছর জুনের ২৮ তারিখ থেকে ৫৬ দিনের অমরনাথ যাত্রা শুরু হওয়ার কথা ছিল। শিবের ওই গুহামন্দির দর্শন করতে প্রত্যেক বছর হাজার হাজার ভক্তরা আসেন। ভূস্বর্গের লিদার ভ্যালিতে প্রায় ৩ হাজার ৮৮৮ মিটার উচ্চতায় রয়েছে অমরনাথের গুহা। দুর্গম জঙ্গল ও পাহাড়ে ঘেরা অমরনাথে পৌঁছতে গিয়ে প্রতিবছরই প্রাণ যায় বেশ কয়েকজন পুণ্যার্থীর। বিপদ আরও বাড়িয়ে স’ন্ত্রা’সবাদীদের হামলার আশঙ্কার মাঝেই এবার রয়েছে মহামারীর ছায়া।

গত বছরও ক’রো’নার জেরে বাতিল হয়ে গিয়েছিল যাত্রা। এবার পরিস্থিতি সেই অর্থে নিয়ন্ত্রণে না আসায় যাত্রার অনুমতি মেলেনি। প্রসঙ্গত, নয়ের দশক থেকেই তেহরিক-উল-মুজাহিদিন জ’ঙ্গি সংগঠন কাশ্মীরে জ’ঙ্গি কার্যকলাপ চালাত৷ পরে তারাই আ’ইএসের শাখা সংগঠন হিসাবে কাশ্মীরে প্রতিষ্ঠা করে আ’ইএস জম্মু-কাশ্মীর ৷ এই দল ছাড়াও আরও একাধিক জে’হাদি সংগঠন পুণ্যার্থীদের উপর হামলা চালাতে পারে বলে আশঙ্কা। এদিকে, ক’রো’না আবহে লক্ষ লক্ষ মানুষের সমাগমে সংক্রমণ বাড়ার সম্ভাবনাও জোরাল হয়েছে।

উল্লেখ্য, আগামী বৃহস্পতিবার, ২৪ জুন জম্মু ও কাশ্মীরের একটি সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী ন‌রেন্দ্র মোদি। নয়াদিল্লিতেই ওই বৈঠক হবে। সূত্রানুসারে, কেন্দ্রশাসিত অঞ্চলের গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতানেত্রীদের ওই বৈঠকে থাকতে বলা হয়েছে। ২০১৯ সালের আগস্টে জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা রদ করা হয়। সেই সময়ই রাজ্যকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। সেই সিদ্ধান্তের পর এই প্রথম সেখানে এমন রাজনৈতিক বৈঠকের ডাক দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে ক’রো’না পরিস্থিতি-সহ একাধিক বিষয়ে আলোচনা হবে সেখানে।

About L..

Check Also

রথযাত্রার দিন এই কাজগুলো করে শতজন্মের পূণ্য অর্জন করুন

১২ জুলাই, বাংলায় ২৭ আষাঢ় রথযাত্রার পূণ্য তিথি। রথযাত্রা অত্যন্ত পবিত্র একটি উৎসব। এই উৎসব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *