Tuesday , September 21 2021
Breaking News

করোনা পরিস্থিতিতে বাচ্চার সুস্বাস্থ্যের জন্য জরুরি যোগাভ্যাস , জানুন কীভাবে গড়ে তুলবেন

কলকাতা : স্কুলে পড়াশোনার পাশাপাশি ছাত্র-ছাত্রীরা অনেক রকম অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এর মধ্যে যোগা অন্যতম। এই অভ্যেস বাচ্চাকে শারীরিক ও মানসিক ভাবে সুস্থ রাখে। তবে, বাচ্চার যোগাভ্যাস গড়ে তোলা এত সহজ নয়। এর জন্য অনেক সময় কাঠ-খড় পোড়াতে হয় মা-বাবাকে। জেনে নিন কীভাবে বাচ্চার এই অভ্যেস গড়ে তুলবেন।

১. করোনা থেকে বাঁচতে দরকার সুস্থ থাকা। আর এই কঠিন সময় যোগাভ্যাস যে আমাদের সুস্থ রাখবে, এই কথা বাচ্চাকে বোঝান।

২. বাচ্চাকে বলুন যোগাসন কী, কীভাবে করতে হয় এই আসনগুলো। আসনগুলোর কত সহজে করা যায় সেটা শেখান।

৩. বাচ্চাকে যোগা ক্লাসে ভর্তি করতে পারেন। নিয়ম করে ক্লাসে গেলে সে আগ্রহী হবে। সেখানে সম বয়সীদের আসন করতে দেখলে নিজেও করতে চাইবে।

৪. প্রতিদিন একটা নির্দিষ্ট সময় যোগা করুন। এতে ধীরে ধীরে অভ্যেস তৈরি হবে। রোজ খুব ভোরে যোগা করতে হবে এমন নয়। রোজ একটা নির্দিষ্ট সময় অভ্যেস করালেই উপকার পাবেন।

৫. শুধু বাচ্চা নয়, আপনিও নিয়মিত যোগাসন করুন। আপনাকে নিয়মিত যোগাসন করতে দেখলে বাচ্চার মধ্যে আগ্রহ তৈরি হবে। সঙ্গে আপনিও সুস্বাস্থ্যের অধিকারী হবে।

৬. সুযোগ পেলে বাচ্চার সঙ্গে যোগাসন নিয়ে আলোচনা করুন। বিভিন্ন ভিডিও দেখান। ইন্টারনেট ঘাঁটলে প্রচুর ভিডিও পাবেন। মজার ছলে গল্প করুন কীভাবে তা করা হয়।

৭. খেয়াল রাখুন বাচ্চা স্কুলের যোগা ক্লাস যেন মিস না করে। পড়াশোনার বাইরে এই সকল অ্যাক্টিভিটিতে গুরুত্ব দিন।

৮. যোগা করার ফলে বাচ্চার শরীরে কী কী পরবর্তন হচ্ছে সেটা তাকে দেখান। এতে বাচ্চার আত্মবিশ্বাস ও আগ্রহ দুই-ই বাড়বে। সে যোগা করার প্রতি আগ্রহ পাবে।

৯. যোগাসনের নিয়ম শেখান। তবে, শুরুতেই কোনও কঠিন আসন শেখাবেন না। সহজ আসন দিয়ে শুরু করুন। সহজ জিনিস রপ্ত করতে ধীরে ধীরে কঠিনের দিকে এগোন।

১০. যোগাসন যে কঠিন ব্যায়াম নয় তা বোঝান। আনন্দ সহকারে এই ব্যায়ম করতে বলুন। খুশি হয়ে যোগা করলে সে নিজে থেকে এই ব্যায়াম করতে চাইবে।

About A..

Check Also

বিয়ের পরই মেয়েরা মোটা হয় কেন, জেনে নিন কারণগুলি…

মেয়েরা বিয়ের আগে যতটা নিজের ফি’ গা’ র নিয়ে সৌখিনতা ও যত্ন থাকে। বিয়ের পর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *