Tuesday , September 21 2021
Breaking News

আজ রাতে ঠিক হবে ‘বি’ গ্রুপে ইউরোর নক-আউট ভাগ্য

রোম: ইউরো কাপে গ্রুপ লিগের লড়াই জমে উঠেছে। সোমবার রাতে দু’টো গ্রুপের শেষ ম্যাচ হতে চলেছে। গ্রুপ ‘বি’ ও গ্রুপ ‘সি’। গ্রুপ ‘বি’ থেকে কোন কোন দল শেষ ষোলোয় উঠতে পারে, তা দেখে নেওয়া যাক। ইউরো কাপের নিয়ম অনুযায়ী, প্রতিটি গ্রুপের প্রথম দুই দল সরাসরি নক-আউট পর্বে উঠবে। ‘বি’ গ্রুপের দুই রাউন্ডের লড়াই শেষ হয়ে গিয়েছে। শেষ রাউন্ড মাঠে বল গড়ানোর আগে দলগুলোর সামনে কোন জটিল সমীকরণ অপেক্ষা করছে।

৬ পয়েন্ট নিয়ে শীর্ষে বেলজিয়াম। রাশিয়া ও ফিনল্যান্ডের পয়েন্ট সমান ৩ করে। ডেনমার্কের প্রাপ্তি শূন্য। আজ ভারতীয় সময় রাত ১২ টা ৩০ মিনিটে পার্কেনে মুখোমুখি হবে রাশিয়া-ডেনমার্ক। আর ক্রেস্তোসকিতে মুখোমুখি হবে বেলজিয়াম-ফিনল্যান্ড।

বেলজিয়াম: প্রথম দু’ ম্যাচে জিতে আগেই নক-আউট পর্ব নিশ্চিত করেছে বেলজিয়াম। ফিনল্যান্ডের বিপক্ষে হার এড়ালেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে তারা। হারলেও গ্রুপ সেরা হওয়ার সম্ভাবনা রয়েছে বেলজিয়ামের। তবে সমীকরণটা বেশ জটিল৷ ফিনল্যান্ড যদি জেতে এবং অন্য ম্যাচে রাশিয়াও জিতলেও বেলজিয়ামের সঙ্গে এই দু’দলের পয়েন্ট হবে ৬। তখন দেখা হবে গোল পার্থক্য৷ সেই হিসেবে এই মুহূর্তে দলগুলির অবস্থান বেলজিয়াম (+৩), ফিনল্যান্ড (-১) আর রাশিয়া (-২)।

রাশিয়া: প্রথম দু’ ম্যাচের একটিতে জয়ী রাশিয়ার গ্রুপ সেরা হওয়ার সম্ভাবনাও যেমন রয়েছে, তেমনি বাদ পড়ার আশঙ্কাও রয়েছে। শেষ ম্যাচে ডেনমার্কের বিরুদ্ধে জয়ের পাশাপাশি তাদের প্রার্থনা করতে হবে, বেলজিয়ামের বিপক্ষে ফিনল্যান্ড যেন জিততে না-পারে। দু’টি ম্যাচ ড্র হলে, ফিনল্যান্ডের সমান পয়েন্ট হওয়ায় তাদের মধ্যে আসবে মুখোমুখি লড়াইয়ের হিসেব। তা জয় পাওয়ায় গ্রুপ রানার্স হিসেবে নক-আউটে যাবে রাশিয়া।

তবে হারলেও গ্রুপ রানার্স হওয়ার সুযোগ থাকবে রাশিয়ার সামনে। তবে সেক্ষেত্রে ফিনল্যান্ডকে হারতে হবে। সেক্ষেত্রে একইভাবে মুখোমুখি লড়াইয়ের হিসেবে ফিনিশদের পিছনে ফেলবে রাশিয়া।

ফিনল্যান্ড: রাশিয়ার মতো ফিনল্যান্ডেরও গ্রুপ সেরা হওয়ার সম্ভাবনাও রয়েছে৷ বেলজিয়ামের বিপক্ষে জিতলে এবং অন্য ম্যাচে রাশিয়া পয়েন্ট হারালে গ্রুপ সেরা হবে ফিনল্যান্ড। আর ড্র করলে গ্রুপ রানার্স হওয়ার সম্ভাবনা রয়েছে৷ কিন্তু সেক্ষেত্রে পয়েন্ট হারাতে হবে রাশিয়াকে।

ডেনমার্ক: এখনও পর্যন্ত পয়েন্টের খাতা খুলতে পারেনি ডেনমার্ক৷ এরপরেও তাদের গ্রুপ রানার্স হওয়ার সম্ভাবনা রয়েছে। রাশিয়ার বিরুদ্ধে জিতলে এবং অন্য ম্যাচে ফিনল্যান্ড হারলে নক-আউট পর্বে উঠবে ডেনমার্ক। তবে সেক্ষেত্রে রাশিয়া, ফিনল্যান্ড ও তাদের নিজেদের মধ্যে ম্যাচগুলোয় পাওয়া পয়েন্ট হবে সমান ৩ করে। তখন উঠে আসবে গোল পার্থক্য৷

About A..

Check Also

ট্রফিতে চুম্বন মেসির।

দুঃখ পেয়েছি বহু বার, তবে জানতাম একদিন দেশের হয়ে ট্রফি জিতবই, বললেন মেসি

এই মুহূর্তটাই দেখতে চাইছিল বিশ্ব। এই মুহূর্তটাই দেখতে চাইছিলেন তাঁর অগণিত অনুরাগীরা। লিয়োনেল মেসির হাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *